bnbd-ads
bnbd-ads

রোহিঙ্গাদের উদ্দেশে আরসা’র ভিডিও বার্তা

নিউজ ডেস্ক
১৪ মার্চ ২০১৯, বৃহস্পতিবার
প্রকাশিত: ০৬:২৪

রোহিঙ্গাদের উদ্দেশে আরসা’র ভিডিও বার্তা

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের উদ্দেশে ভিডিও বার্তা দিয়েছে মিয়ানমারভিত্তিক রোহিঙ্গা বিদ্রোহীদের সংগঠন আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (আরসা)। কক্সবাজার শরণার্থী শিবিরে হত্যা এবং অপহরণের সঙ্গে আরসার সদস্যদের জড়িত থাকার অভিযোগ ওঠার পর এক ভিডিও বার্তায় এই আহ্বান জানিয়েছে আরসা।

ভিডিও বার্তায় কক্সবাজারে শরণার্থী শিবিরে অপরাধমূলক কর্মকাণ্ড থেকে বিরত থাকতে অনুসারীদের প্রতি আহ্বান জানিয়েছে সংগঠনটি। 

প্রথমবারের মেতো সংগঠনটি আলোচনায় আসে ২০১৬ সালে। ওই সময় মিয়ানমারের রাখাইন প্রদেশে দেশটির সীমান্তরক্ষী বাহিনীর ওপর সংগঠনটি হামলা চালায়।

সংগঠনটি মিয়ানমারে দীর্ঘদিন ধরে স্বাধীকারের দাবিতে দেশটির সরকারি বাহিনীর সঙ্গে লড়াই করে আসছে।

যদিও মিয়ানমার সরকার সংগঠনটিকে সন্ত্রাসী হিসেবে দাবি করে রাখাইনের পশ্চিমাঞ্চলে ব্যাপক সামরিক অভিযান পরিচালনা করেছে। ২০১৭ সালের আগস্টে রাখাইনে আরসার হামলার পর সেনাবাহিনীর কঠোর অভিযান শুরু করে। এই অভিযানের মুখে প্রায় সাড়ে সাত লাখ রোহিঙ্গা মুসলিম রাখাইন ছেড়ে বাংলাদেশে পালিয়ে এসেছে।

রোহিঙ্গাদের একটি অংশ কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থী শিবিরে নানা ধরনের অপরাধমূলক কর্মকাণ্ড পরিচালনা করছে বলে বিভিন্ন গণমাধ্যমে খবর হওয়ার পর এ ভিডিও বার্তা আসলো।

টুইটারে প্রকাশ হওয়া এক ভিডিও বার্তায় আরসা বলছে, ‘অভিযুক্তরা শুধুমাত্র বাংলাদেশ সরকারের বিরুদ্ধেই কাজ করছে না, বরং তাদের নিজেদের অপরাধের জন্য আরসাকে কাঠগড়ায় তুলছে। তাদের কার্যকলাপের কারণে পুরো বিশ্বের সামনে রোহিঙ্গা সম্প্রদায়কে অপমানিত করা হচ্ছে।’

আরসা’র ওই বিবৃতিতে বাংলাদেশ সরকারের প্রতি কৃতজ্ঞতাও প্রকাশ করা হয়।

সূত্র : রয়টার্স।

ব্রেকিংনিউজ/এসএসআর

bnbd-ads
MA-in-English
bnbd-ads