তিমির বমির দাম ২ কোটি টাকা!

রকমারি ডেস্ক
১৯ জুন ২০১৯, বুধবার
প্রকাশিত: ০৫:৫৫ আপডেট: ০৫:৫৫

তিমির বমির দাম ২ কোটি টাকা!

বিশ্বজুড়ে হাজার হাজার তিমি শিকার হচ্ছে। টাকার লোভে অসাধু শিকারিরা তিমি শিকার করছে। তিমির তেলসহ নানা অঙ্গ-প্রতঙ্গ নানা কাজে লাগে। তবে এবার তিমির বমির দাম উঠলো দুই কোটি টাকা! যা শুনে অবাক হওয়াই স্বাভাবিক। 

ভারতের মুম্বাইয়ে ঘটেছে এ ঘটনা। ১ কেজি পরিমাণ তিমির দাম ১.৭ কোটি রুপি যা বাংলাদেশি টাকায় ২.০৬ কোটি টাকা! তবে এতো দামের জিনিস বিক্রি করার আগেই ধরা পড়ে গেছে পাচারকারী। মুম্বাই পুলিশ ও বন অধিদফতরের একটি টিম অগ্রিম খবর পেয়ে ৫৩ বছর বয়সী রাহুল দুপারেকে গ্রেফতার করে। 

মঙ্গলবার (১৮ জুন) তাকে গ্রেফতার করা হয়। তার কাছ থেকে ১.৩ কিলোর অ্যাম্বারগ্রিজ বা তিমি মাছের বমি উদ্ধার হয়েছে। 

মুম্বাই পুলিশের এক উচ্চ পদস্থ কর্মকর্তা জানিয়েছেন, রাহুলেরৈ বিরুদ্ধে বন্যপ্রাণী সংরক্ষণ আইন অনুযায়ী মামলা রুজু করা হয়েছে।

অ্যাম্বারগ্রিজ কী: তিমি মাছের অন্ত্রে অ্যাম্বারগ্রিজ তৈরি হয়। জীববিজ্ঞানীদের মতে, তিমি মাছের অন্ত্রের ভিতরে জ্বলন কমতেই এক ধরনের ক্ষরণ হয়ে থাকে। এর থেকেই তৈরি হল অ্যাম্বারগ্রিজ। পরে বমি বা মলের সঙ্গে তা তিমির শরীর থেকে বেরিয়ে যায়। 

এটি যে কাজে আসে: তিমির শরীরের অ্যাম্বারগ্রিজ হল পারফিউম বানানোর মূল উপকরণ। পারফিউমের সুগন্ধ বৃদ্ধিতে  অ্যাম্বারগ্রিজ ব্যবহৃত হয়। এর সাহায্যে পারফিউম দীর্ঘস্থায়ীও হয়। আর এ কারণেই অ্যাম্বারগ্রিজের আকাশছোঁয়া দাম। 

ব্রেকিংনিউজ/জেআই