পাখির সঙ্গে ধাক্কা লেগে ভুট্টা ক্ষেতে রুশ বিমান!

রকমারি ডেস্ক
১৬ আগস্ট ২০১৯, শুক্রবার
প্রকাশিত: ০২:২১ আপডেট: ০৩:২৯

পাখির সঙ্গে ধাক্কা লেগে ভুট্টা ক্ষেতে রুশ বিমান!

বিমান চলাচলের সময় পাখির সঙ্গে সংঘর্ষের ঘটনা নতুন কিছু নয়। যুক্তরাষ্ট্রে হরহামেশাই এমন খবর পাওয়া যায়। তবে পাখির সঙ্গে সংঘর্ষে বিমানের ক্ষতি কিংবা ভূপাতিত হওয়ার ঘটনা বিরল। এবার সেই বিরল ঘটনাই ঘটলো রাশিয়ায় রাজধানী মস্কোর উপকণ্ঠে। এতে ৫ শিশুসহ প্রায় ২৩ আরোহী আহত হয়েছেন। 

বিমান পরিবহন সংস্থা রোজাভিয়াৎসিয়া বলছে, বিমানটি ঝুকোভস্কি আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়ে থেকে প্রায় এক কিলোমিটার দূরে একটা ভুট্টা ক্ষেতে নেমেছে। 

রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, ইউরাল এয়ারলাইনসের ৩২১ এয়ারবাসটি ক্রিমিয়ার সিমফেরোপলে যাচ্ছিল। উড্ডয়নের কিছুক্ষণের মধ্যে এক ঝাঁক চিলের সঙ্গে ধাক্কা খায় বিমানটি। তাতে মুহূর্তে বিমানের ইঞ্জিন বিকল হয়ে পড়ে। ওই বিমানটিতে ২৩৩ জন যাত্রী ছিলেন। 

জানা গেছে, ইঞ্জিন বিকল হওয়ার সঙ্গে সঙ্গে ক্রু দ্রুত বিমানটি একটি ভুট্টা ক্ষেতে অবতরণ করেন। 
 
আরোহীদের একজন জানিয়েছেন, বিমানটি উড়ার পরপরই অসম্ভব রকম কাঁপতে শুরু করে। মাত্র কয়েক সেকেন্ড পরেই বিমানের ডান দিকে বাতি ফ্লাশ করতে শুরু করে এবং পোড়া গন্ধ বেরুতে থাকে। এর পর সবার আতঙ্কিত হয়ে চিৎকার শুরু করে। অবতরণের পর আরোহীরা দ্রুত বেরিয়ে ছুটে পালায়।

২০০৯ সালে ইউএস এয়ারওয়েসের একটি বিমান ওড়ার কিছুক্ষণের মধ্যেই যেভাবে হাডসন নদীর ওপর জরুরি অবতরণ করেছিল মস্কোর এই অবতরণকেও সেটির সঙ্গেই তুলনা করছে রাশিয়ার সংবাদমাধ্যমগুলো।

ব্রেকিংনিউজ/এমআর

bnbd-ads