bnbd-ads
bnbd-ads

হামলা-মামলার বিষয়ে ইইউকে জানালো কোটার নেতারা

স্টাফ করেসপন্ডেন্ট
১২ জুন ২০১৯, বুধবার
প্রকাশিত: ০৯:৪৩ আপডেট: ০১:১০

হামলা-মামলার বিষয়ে ইইউকে জানালো কোটার নেতারা

কোটা সংস্কার আন্দোলন ও ডাকসু নির্বাচনসহ বিভিন্ন সময় তাদের ওপর হামলা, মামলা ও নির্যাতনের বিষয়ে ঢাকায় সফররত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধি দলকে অবহিত করেছেন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ ও কোটা সংস্কার আন্দোলনের নেতারা।

বুধবার (১২ জুন) দুপুর ১টার দিকে ঢাকার ইউরোপীয় ইউনিয়ন দূতাবাসে প্রতিনিধি দলের সাথে সাক্ষাৎ করেন তারা।  এসময় তারা কোটা সংস্কার আন্দোলনের শুরু থেকে এখন পর্যন্ত নেতাদের উপর হামলা-মামলা এবং ডাকসু নির্বাচনসহ সার্বিক বিষয় ইইউ’র মানবাধিকার প্রতিনিধি দলকে জানান।

ইউরোপীয় ইউনিয়নের ডেস্ক এন্ড পলিসি অফিসার (বাংলাদেশ) মাইকেল সাফিয়ানিক নেতৃত্বে ইইউ প্রতিনিধি দলের সাথে এ সাক্ষাতে বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদ ও কোটা সংস্কার আন্দোলনের নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন আহ্বায়ক হাসান আল মামুন, যুগ্ম আহ্বায়ক ও ডাকসু ভিপি নূরুল হক নুর, রাশেদ খান, বিন ইয়ামিন মোল্লা ও স্বতন্ত্র জোটের ডাকসুর ভিপি প্রার্থী অরণি সেমন্তি।

বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদ ও কোটা সংস্কার আন্দোলনের আহ্বায়ক হাসান আল মামুন বলেন, ‘আপনারা জানেন, রোহিঙ্গা ইস্যুতে ইউরোপীয় ইউনিয়নের মানবাধিকার বিষয়ক একটি প্রতিনিধি দল সম্প্রতি বাংলাদেশে এসেছে। ইস্যুতে তারা কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছে। রোহিঙ্গা ইস্যু নিয়ে তারা এখন মীয়ানমারে আছে। এই প্রতিনিধি দলের পক্ষ থেকে আমাদের ডাকা হয়েছিল। ওই প্রতিনিধি দলের একটি অংশের সাথে আমরা সাক্ষাত করেছি।’

তিনি বলেন, কোটা আন্দোলনের শুরু থেকে এখন পর্যন্ত আমাদের ওপর হামলা, আমাদের বিরুদ্ধে যেসব মামলা আছে; মামলাগুলো কেন দেয়া হয়েছে এবং ডাকসু নির্বাচনে কী হয়েছে সার্বিক বিষয়গুলো নিয়ে তারা জানতে চায়। মানবাধিকারের অবস্থা, আমরা কীভাবে নাজেহালের শিকার হচ্ছি, আমরা কীভাবে বাঁধার শিকার হচ্ছি; পরপর আমাদের ওপর হামলা হচ্ছে এসব বিষয় উঠে এসেছে। কোথাও আমরা বিচার পাচ্ছি না-এসব বিষয়গুলোই তারা জানতে চেয়েছিল। আমরা তাদের সবকিছু বর্ণনা করেছি।’

ব্রেকিংনিউজ/ এসএ