আ.লীগের নগর সম্মেলন: ত্যাগীদের মূল্যায়ন চায় তৃণমূল

রাহাত হুসাইন
১০ জুলাই ২০১৯, বুধবার
প্রকাশিত: ১১:৫৯ আপডেট: ০২:১৭

আ.লীগের নগর সম্মেলন: ত্যাগীদের মূল্যায়ন চায় তৃণমূল

ক্ষমতাসীন দল বাংলাদেশ আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলনের আগেই অনুষ্ঠিত হতে যাচ্ছে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগের সম্মেলন। নগর আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে ত্যাগী ও কঠোর পরিশ্রমী নেতাদের মূল্যায়ন করা হবে বলে আশা করছে নগরের তৃণমৃল নেতারা।

নবীন-প্রবীণ মিলেই ওয়ার্ড-থানা ও মহানগরসহ তৃণমূলের কমিটিগুলো সাজানো হবে এবং সাংগঠনিকভাবে আরও শক্তিশালী করা হবে। সরকারি দলটির নীতিনির্ধারণী পর্যায়ের একাধিক সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্রে জানা গেছে, সব ঠিক থাকলে আগামী অক্টোবরের আগেই ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হতে পারে। এই সম্মেলনকে ঘিরে বসে নেই উত্তর-দক্ষিণের বর্তমান কমিটির দায়িত্বপ্রাপ্ত নেতারা। তবে সম্মেলনের দিন-তারিখ এখনও চূড়ান্ত হয়নি।  

আওয়ামী লীগের নীতিনির্ধারণী পর্যায়ের নেতাদের সঙ্গে আলাপকালে জানা গেছে, সম্মেলনের মধ্যে দিয়ে গতিশীল ও নতুন নেতৃত্বের হাতে উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের দায়িত্ব তুলে দিতে চায় দলটি।

নাম প্রকাশ না করার শর্তে আওয়ামী লীগের একজন সভাপতিমণ্ডলীর সদস্য ব্রেকিংনিউজকে বলেন, ‘উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের সম্মেলন দেয়ার পূর্বে বর্তমান কমিটির সর্বশেষ গতিবেগ নজরে রাখছেন দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দলটির শীর্ষ পর্যায়ের নেতারা বলছেন, মহানগর দুটির ত্রি-বার্ষিক সম্মেলনের মধ্য দিয়ে নতুন নেতৃত্ব তুলে আনা হবে। ত্যাগী ও যোগ্যরাই নগরের শীর্ষ পদে হাল ধরবেন। তবে তরুণ নেতৃত্বের প্রতি নজর দিচ্ছেন দলীয় প্রধান শেখ হাসিনা।

জানা গেছে, এবারের সম্মেলনে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং দক্ষিণ আওয়ামী লীগের সভাপতির পদ নিয়ে বেশ গুঞ্জন উঠেছে। কে আসছে ওই পদে নেতাকর্মীদের মধ্যে- এমন আলোচনার ডালপালা ছড়াচ্ছে সর্বত্রই।

এ বিষয়ে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ নাসিম সাংবাদিকদের জানান, জাতীয় সম্মেলন ২২ ও ২৩ অক্টোবর হলে সে হিসাবে এর দু’দিন আগে ঢাকা মহানগর আওয়ামী লীগের সম্মেলন হওয়ার কথা। সে হিসাবেই প্রস্তুতি নেয়া হচ্ছে। সম্মেলনে নেতৃত্বের পরিবর্তন হবে এটাই স্বাভাবিক। যারা ভালো করছে তারা নেতৃত্বে থাকবে। নিষ্ক্রিয়দের জায়গায় ত্যাগীরা আসবে।

জেলা-উপজেলা ও নগর আওয়ামী লীগের সম্মেলনের বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আবদুর রহমান ব্রেকিংনিউজকে বলেন, ‘জেলা-উপজেলা ও নগর আওয়ামী লীগের সম্মেলন হচ্ছে ধারাবাহিক কর্মসূচির চলমান প্রক্রিয়ার অংশ। জাতীয় সম্মেলনের আগে তৃণমূলে যতগুলো সম্ভব সম্মেলন করা যায় আমরা করবো। বাকিগুলো ধারাবাহিকভাবে হবে।’

সম্মেলনের বিষয়ে জানতে চাইলে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ ব্রেকিংনিউজকে বলেন, ‘এখনও সম্মেলনের দিন-তারিখ ঠিক হয়নি। কেন্দ্রীয় নেতৃবৃন্দ যেভাবে বলবে সেভাবেই আমরা কাজ শুরু করবো।’

প্রসঙ্গত, ২০১৬ সালের ১০ এপ্রিল একেএম রহমতুল্লাহকে সভাপতি ও সাদেক খানকে সাধারণ সম্পাদক করে মহানগর উত্তর এবং আবুল হাসনাতকে সভাপতি ও শাহে আলম মুরাদকে সাধারণ সম্পাদক করে মহানগর দক্ষিণের কমিটি ঘোষণা করা হয়। তবে পূর্ণাঙ্গ কমিটি ছাড়াই গত ১০ এপ্রিল মেয়াদ শেষ হয়েছে এই দুই মহানগর কমিটির। 

প্রায় অর্ধযুগেরও বেশি সময় আগে সর্বশেষ ২০১২ সালের ২৭ ডিসেম্বর অবিভক্ত ঢাকা মহানগর আওয়ামী লীগের সম্মেলন হয়েছিল। সেই সম্মেলনেও কোনও পূর্ণাঙ্গ কমিটি হয়নি। এবারও নতুন করে সম্মেলনের প্রস্তুতি নিচ্ছে দুই নগর আওয়ামী লীগ। গত তিন বছরেও থানা-ওয়ার্ড কমিটি পূর্ণাঙ্গ করতে না পারলেও আসছে সম্মেলনকে ঘিরে আবারও আশায় বুক বাঁধছেন আওয়ামী লীগের তৃণমূলের ত্যাগী নেতাকর্মীরা।

এ বিষয়ে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সহ-সভাপতি আবু আহমেদ মান্নাফী ব্রেকিংনিউজকে বলেন, ‘গত তিন বছরেও ওয়ার্ড-থানা কমিটি পূর্ণাঙ্গ করতে না পারাটা সত্যিই দুঃখজনক। কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত যারা আওয়ামী লীগের রাজনীতি করে কেউ পদ-পদবি পাওয়ার জন্য রাজনীতি করে না। সবাই দলকে ভালোবেসে রাজনীতি করেন।’

ব্রেকিংনিউজ/আরএইচ/এমআর

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি