bnbd-ads
bnbd-ads

ভানুয়াতুতে আটক ১০১ বাংলাদেশিকে দেশে ফেরানোর চেষ্টা

প্রবাস ডেস্ক
১৪ মে ২০১৯, মঙ্গলবার
প্রকাশিত: ০৯:৩৫

ভানুয়াতুতে আটক ১০১ বাংলাদেশিকে দেশে ফেরানোর চেষ্টা

অবৈধভাবে ভানুয়াতুতে প্রবেশের দায়ে আটক ১০১ বাংলাদেশিকে দেশে ফেরাতে কুটনৈতিক প্রক্রিয়া শুরু করেছে বাংলাদেশ। তবে আটকে পড়া বাংলাদেশিরা দেশে ফিরতে আগ্রহী নন।

ইতোমধ্যে অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশি হাইকমিশনের কর্মকর্তা ভানুয়াতুতে গিয়ে দেশটির সংশ্লিষ্ট কর্মকর্তা ও আটকে পড়াদের সঙ্গে কথা বলেছেন।

দেশে ফিরলে ঋণের দায়ে তাদের মৃত্যুর মুখোমুখি হতে হবে বলেও দাবি করছেন অনেকেই।

সোমবার (১৩ মে) রেডিও নিউজিল্যান্ডের এক প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের নভেম্বর থেকে ভানুয়াতুর রাজধানী পোর্ট ভিলাতে আটকে রয়েছেন ওই অভিবাসীরা। তারা অস্ট্রেলিয়া যাওয়ার পথে ভানুয়াতুতে আটক হন। এরপর থেকে তারা সেখানেই রয়েছেন। দেশটির আদালতে তাদের বিচার চলছে।

আটকে পড়া বাংলাদেশি শাহীন খান জানান, সেখানকার পুলিশ বলেছে, শিগগিরই তাদের বাংলাদেশে ফেরত পাঠানো হবে। তবে মামলার বিচার কাজ ও সাক্ষ্যের জন্য কয়েকজনকে রেখে দেয়া হবে।

তিনি বলেন, আমরা বাংলাদেশে ফিরতে চাই না। আমরা অনেক ঋণ করে এখানে এসেছি। দেশে ফিরলে পাওনাদাররা আমাদের মেরে ফেলতে পারে। বাংলাদেশ সরকারের পক্ষ থেকে তিনি ক্ষতিপূরণ দাবি করেন। নয়তো তৃতীয় দেশ হিসেবে ভানুয়াতুকে ক্ষতিপূরণ দেয়া উচিত বলে মনে করেন তিনি।

এ বিষয়ে ভানুয়াতুর অভিবাসন কর্মকর্তা স্টিফেন উইলি বলেন, তাদের ক্ষতিপূরণ বা সেখানে স্থায়ীভাবে রাখার ব্যাপারে সরকারের কোনো পরিকল্পনা নেই।

ক্ষতিপূরণ ইস্যুতে একই কথা বলেন অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশি হাইকমিশনের সচিব নাহিদ আফরোজ। তিনি বলেন, তাদের অবশ্যই বাংলাদেশে ফিরতে হবে।

ব্রেকিংনিউজ/এসএসআর

bnbd-ads
MA-in-English
bnbd-ads