ফ্রান্সে দেশীয় সবজি চাষে সফল বাংলাদেশি

প্রবাস ডেস্ক
২৬ আগস্ট ২০১৯, সোমবার
প্রকাশিত: ০৪:৫২

ফ্রান্সে দেশীয় সবজি চাষে সফল বাংলাদেশি

দূরপ্রবাসে থেকেও দেশি সবজির স্বাদ ভোলেননি বাংলাদেশি আইয়ুব আলী। প্রবাসে বাংলাদেশি অভিবাসী অনেকে দেশীয় সবজি চাষ করে সুনাম কুড়িয়েছেন। এরই ধারাবাহিকতায় ফ্রান্সে সবজি চাষ করে সফল হয়েছেন আইয়ুব আলী।

দেশীয় সবজি চাষে দারুণ আগ্রহ তার। তাইতো আবহাওয়ার তারতম্যের মধ্যে ফ্রান্সের আলো–বাতাসের মধ্যে আইয়ুব আলী গড়ে তুলেছেন দেশীয় কৃষিখামার। এই খামারে বাণিজ্যিক ভিত্তিতে সবজি চাষ করেন তিনি। পাশাপাশি তার খামারের মাধ্যমে কর্মসংস্থান হয়েছে কয়েকজন বাংলাদেশির।

রাজধানী প্যারিস থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরে গ্রামের মধ্যে আইয়ুব আলী গড়ে তুলেছেন তার কৃষিখামার। প্রায় ৪৫ বিঘা জমির ওপর বৃহৎ এ খামারে সবজির পাশাপাশি বাংলাদেশি মাছ চাষও করছেন তিনি।

খামারটিতে মূলত করলা, লাউ, চালকুমড়া, মিষ্টিকুমড়া, শিম, মরিচ, শিমলা মরিচ, কচু, পুঁইশাক, লালশাক, ডাঁটাশাক, বেগুন, টমেটোসহ নানান রকম শাক উৎপন্ন হয়।

দেশীয় সবজি খাওয়ার আনন্দটাই আলাদা। অনেক বাংলাদেশি আইয়ুব আলীর দেশীয় সবজির নিয়মিত ক্রেতা। দেশটির বিপুলসংখ্যক বাংলাদেশির সবজির চাহিদা মিটিয়ে আইয়ুব আলী ফরাসিদের কাছেও নিয়ে যাচ্ছেন বাংলাদেশি সবজি। ইতিমধ্যে অনেক ফরাসিকে বাংলাদেশি সবজির গ্রাহক করেছেন তিনি।

আইয়ুব আলী জানালেন, বর্তমানে তার খামারে বেশ কয়েকজন বাংলাদেশি কাজ করছেন। খামারে সবজি উৎপাদন অত্যন্ত ভালো হচ্ছে। যা আয় করছেন, তাতে তিনি সন্তুষ্ট।

ব্রেকিংনিউজ/ এসএ