মালয়েশিয়ার জঙ্গলে আটকা ১৬ বাংলাদেশি

প্রবাস ডেস্ক
১৪ সেপ্টেম্বর ২০১৯, শনিবার
প্রকাশিত: ০২:৪০ আপডেট: ০৪:৩৪

মালয়েশিয়ার জঙ্গলে আটকা ১৬ বাংলাদেশি

জীবনের ভাগ্য ফেরানোর আশায় মালয়েশিয়ার উদ্দেশ্যে রওনা দিয়েছিলেন ১৬ বাংলাদেশি। কিন্তু নির্মম পরিহাসে তাদের ঠাই হয়েছে দেশটির জঙ্গলে। প্রায় এক বছর ধরে জঙ্গলে দিন কাটাচ্ছেন হতভাগা বাংলাদেশিরা।

স্থানীয় সংবাদমাধ্যম মালয়েশিয়াকিনি এক প্রতিবেদনে তথ্য জানা গেছে। বিতাড়নের ভয়ে তারা জঙ্গলে অবস্থান করছেন বলে সংবাদ মাধ্যমটি জানায়।

প্রতিবেদনে বলা হয়, একটি কোম্পানি থেকে গত বছর তাদের ছাঁটাই করা হয়। এরপর বিতাড়নের ভয়ে তারা আশ্রয় নেন একটি পামওয়েল খামারের জঙ্গলে।

ওই ১৬ অভিবাসী শ্রমিকের একজন বরিশালের আল আমিন। নিজের বর্তমান অবস্থা প্রসঙ্গে তিনি বলেন, ‘বাড়িতে আমাদের যে গরু রয়েছে, সেগুলো আমার চেয়ে ভালো অবস্থায় থাকে।’ তিনি জানান, তিনিসহ কয়েকজন সেলানগরের কাপার এলাকার একটি কারখানায় কাজ করতেন। শ্রমিক বিক্ষোভে যোগ দেওয়ায় তাঁদের চাকরিচ্যুত করা হয়। তাঁদের বকেয়া বেতন–ভাতাও পরিশোধ করেনি প্রতিষ্ঠানটি। চারজনের বাসযোগ্য একটি কক্ষে তাঁদের ২০ জনকে ঠাসাঠাসি করে রাখা হয়েছিল।

প্রতিবেদনে আরও বলা হয়, কুয়ালালামপুরে বাংলাদেশ হাইকমিশন ও নিয়োগকারী প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষের মধ্যে আলোচনা হলেও বিষয়টির সুরাহা হয়নি। উল্টো দুই বাংলাদেশি শ্রমিককে আটক করে বকেয়া বেতন পরিশোধ না করেই দেশে ফেরত পাঠানো হয়েছে। এরপরই অবস্থা বেগতিক দেখে পালাতে বাধ্য হন ওই ১৬ জন।

কুয়ালালামপুরে বাংলাদেশ হাইকমিশনের কর্মকর্তা মো. মোকসেদ আলী বলেছেন, ‘অপরাধের’ কারণে প্রতিষ্ঠানটি ওই শ্রমিকদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। ‘প্রতিষ্ঠানের নিয়ম ভাঙার কারণে’ তাঁদের দেশে ফেরত পাঠানোই হতো।

ব্রেকিংনিউজ/ এসএ 

bnbd-ads