সংবাদ শিরোনামঃ
bnbd-ads
bnbd-ads

তুরস্কে দুই দিনব্যাপী বাংলাদেশি সাংস্কৃতিক কর্মসূচি

প্রবাস ডেস্ক
১০ মার্চ ২০১৯, রবিবার
প্রকাশিত: ০৬:০৫

তুরস্কে দুই দিনব্যাপী বাংলাদেশি সাংস্কৃতিক কর্মসূচি

বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে তুরস্কের সামসুন প্রদেশে অনুষ্ঠিত হয়েছে বাণিজ্যিক ও সাংস্কৃতিক কর্মসূচি। দুই দিনব্যাপী (৫-৬ মার্চ) এ আয়োজনে বাংলাদেশের রাষ্ট্রদূত এম আল্লামা সিদ্দীকীর নেতৃত্বে দূতাবাসের একটি প্রতিনিধিদল অংশগ্রহণ করেন।

কৃষ্ণসাগরীয় শহর সামসুনে ৫ মার্চ সকালে দেশটির অন্যতম বৃহৎ বিশ্ববিদ্যালয় Ondokuz Mayis-এ ‘মিট বাংলাদেশ’ শীর্ষক এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। দূতাবাসের সহায়তায় অনুষ্ঠানের আয়োজন করেন ওই বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি ছাত্ররা। অনুষ্ঠানে রাষ্ট্রদূতসহ প্রতিনিধিদলের সদস্যরা উপস্থিত ছিলেন।

সেমিনারে দূতাবাসের প্রথম সচিব ও দূতালয়প্রধান সবুজ আহমেদ বাংলাদেশ এবং বাংলাদেশ-তুরস্ক দ্বিপক্ষীয় সম্পর্কের ওপর পাওয়ার পয়েন্টের মাধ্যমে সামগ্রিক উপস্থাপনা করেন। বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেক্টর অধ্যাপক ড. মেহেমেত কুরান। এ ছাড়া বাংলাদেশের ওপর নির্মিত চারটি প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে দেশি-বিদেশি শিক্ষার্থীদের অংশগ্রহণে বাংলাদেশি সংস্কৃতির প্রতিফলন ঘটিয়ে এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। শেষে বাংলাদেশের ঐতিহ্যবাহী রকমারি সুস্বাদু পিঠা উপস্থিত লোকজনের মধ্যে পরিবেশন করা হয়। অনুষ্ঠানে প্রায় ৪০০ শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

৬ মার্চ ২১টি সদিস্য প্রতিষ্ঠানের প্রতিনিধিদের উপস্থিতিতে Trade and Investment Opportunities in Bangladesh শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়।

ব্রেকিংনিউজ/এসএসআর

bnbd-ads
bnbd-ads