bnbd-ads
bnbd-ads

রাজশাহীতে আম পাড়া শুরু আজ

রাজশাহী প্রতিনিধি
১৫ মে ২০১৯, বুধবার
প্রকাশিত: ০৮:৩৩ আপডেট: ০৯:১১

রাজশাহীতে আম পাড়া শুরু আজ

আজ থেকে রাজশাহী অঞ্চলে শুরু হচ্ছে আম পাড়ার উৎসব। সাধারণত গুটি জাতের আম সবার আগে পাকায় এ জাতের আম দিয়েই আম পাড়া উৎসব শুরু হচ্ছে। প্রশাসনের সিদ্ধান্ত অনুযায়ী, মঙ্গলবার (১৫ মে) এই আম পারবেন চাষিরা। 

এরপর পর্যায়ক্রমে অন্য আম পাড়া যাবে। এর মধ্যে গোপালভোগ ২০ মে, হিমসাগর বা ক্ষীরসাপাত ২৮ মে, লক্ষ্মণভোগ ২৫ মে, ল্যাংড়া ৬ আগামী জুন, আম্রপালি ১৬ জুন, ফজলি ও সুরমা ফজলি ১৬ জুন এবং আশ্বিনা আম পাড়া যাবে আগামী ১ জুলাই থেকে।

রাজশাহী ফল গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আলিম উদ্দিন বলেন, গুটি আম প্রতিবছরই একটু আগে পাকে। এবারও তার ব্যতিক্রম হয়নি। তাই অনেকে এখন গুটি আম নামাতে শুরু করবেন। এছাড়া জেলা প্রশাসনের বেঁধে দেওয়ার সময় অনুযায়ী সাত দফায় আম নামাতে পারবেন। এতে ক্ষতির আশঙ্কা নেই।

আমকেন্দ্রিক ব্যবসা-বাণিজ্য পাল্টে দিয়েছে এ অঞ্চলের গ্রামীণ জনপদের অর্থনীতি। রাজশাহী অঞ্চলের দুটি বড় আমের মোকাম রাজশাহীর বানেশ্বর এবং চাঁপাইনবাবগঞ্জের কানসাট বাজার মিলিয়ে প্রতিদিন বেচাকেনা হয় প্রায় দুই কোটি টাকার আম। আমের কারবার নিয়ে রাজশাহী অঞ্চলের প্রায় ৫০ হাজার মানুষের মৌসুমি কর্মসংস্থান হয়। গাছের আম নামানোর কামলা থেকে আম পরিবহন, আম চালানের ঝুড়ি বানানো এবং বাজারগুলোয় আমসংশ্লিষ্ট নানা কাজে এসব মানুষ ব্যস্ত সময় কাটায়। রাজশাহীর কুরিয়ার সার্ভিসগুলোও এ সময় আম নিয়ে ব্যস্ত হয়ে ওঠে।

ব্রেকিংনিউজ/এনকে

bnbd-ads
MA-in-English
bnbd-ads