নওগাঁয় সরিষা চাষে আগ্রহী হয়ে উঠছেন কৃষকরা

আগে পরে অন্য ফসল চাষের সুযোগ থাকায় মধ্যবর্তী ফসল হিসেবে সরিষা চাষে আগ্রহী হয়ে উঠছেন কৃষকরা।

জেলা প্রতিনিধি
৫ নভেম্বর ২০১৯, মঙ্গলবার
প্রকাশিত: ০২:৫০ আপডেট: ০২:৫২

নওগাঁয় সরিষা চাষে আগ্রহী হয়ে উঠছেন কৃষকরা

নওগাঁয় কুষকরা সরিষা চাষে আগ্রহী হয়ে উঠছেন। অল্প সেচ, কম পরিচর্যা ও খরচ এবং সরিষা উত্তোলনের পর সেই জমিতে বোরো ধান চাষের সুযোগ থাকায় মধ্যবর্তী ফসল হিসেবে কৃষকদের মধ্যে সরিষা চাষের আগ্রহ বৃদ্ধি পেয়েছে। এ জন্য প্রতি বছরই বাড়ছে সরিষা আবাদের লক্ষ্যমাত্রা ও কৃষকদের সংখ্যা। 

জেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে,  ২০১৭-১৮ মওসুমে নওগাঁ জেলায় ২৭ হাজার ৪২০ হেক্টর জমিতে সরিষা আবাদ হয়েছিল এবং ২০১৮-১৯ মওসুমে জেলায় ২৯ হাজার ২৬৫ হেক্টর জমিতে সরিষা আবাদ হয়। সেখানে ২০১৯-২০ মওসুমে জেলায় ৩৪ হাজার ৩৫৭ হেক্টর জমিতে সরিষা আবাদের  লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে। 

কৃষি সম্প্রসারন অধিদপ্তর নওগাঁর উপ-পরিচালক কৃষিবিদ মোঃ সিরাজুল ইসলাম জানিয়েছেন, নওগাঁ জেলায় চলতি বছর প্রধানত বারী সরিষা-১৪, বারী সরিষা-১৫ এবং টোরি-৭ জাতের সরিষার আবাদ করেছেন কৃষকরা। 

জেলার ১১টি উপজেলায় এ বছর সরিষা আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে নওগাঁ সদর উপজেলায় ১ হাজার ৭৬৫ হেক্টর, রানীনগর উপজেলায় ৩ হাজার ৪৬৫ হেক্টর, আত্রাই উপজেলায় ৩ হাজার ৫২০ হেক্টর, বদলগাছি উপজেলায় ৮৪৫ হেক্টর, মহাদেবপুর উপজেলায় ১ হাজার ২৬০ হেক্টর, পত্নীতলা উপজেলায় ৪ হাজার ৮১০ হেক্টর, ধামইরহাট উপজেলায় ১ হাজার ৬৩০ হেক্টর, সাপাহার উপজেলায় ৩ হাজার ২৩০ হেক্টর, পোরশা উপজেলায় ২ হাজার ৪০৫ হেক্টর, মান্দা উপজেলায় ৭ হাজার ২৮২ হেক্টর এবং নিয়ামতপুর উপজেলায় ৪ হাজার ১৪৫ হেক্টর।

সরেজমিনে জেলার বিভিন্ন উপজেলায় ঘুরে দেখা যায়, মাঠে মাঠে এখন সরিষার বীজ বপনের কার্যক্রম চলছে। কৃষকদের মধ্যে উৎসাহের আমেজ লক্ষ করা যায়। ইতোমধ্যে পুরো জেলায় ৫৫০ হেক্টর জমিতে সরিষার বীজ বপন করা হয়েছে। 

ব্রেকিংনিউজ/এম


 

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : editor. breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : editor. breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি