রংপুরে কৃষক সাত্তার হত্যা মামলায় ১০ জনের যাবজ্জীবন

স্টাফ করেসপন্ডেন্ট, রংপুর
২৮ আগস্ট ২০১৯, বুধবার
প্রকাশিত: ০৬:৩৬ আপডেট: ০৬:৩৮

রংপুরে কৃষক সাত্তার হত্যা মামলায় ১০ জনের যাবজ্জীবন
ফাইল ছবি

দীর্ঘ ১৭ বছর পর অবশেষে রংপুরের পীরগঞ্জে  কৃষক আব্দুস সাত্তার হত্যা মামলায় দশ আসামিকে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। 

বুধবার (২৮ আগস্ট) দুপুরে রংপুরের বিশেষ জজ আহসান তারেক এ রায় প্রদান করেন। 

কারাদণ্ডপ্রাপ্তরা হলেন- ফুলু মিয়া, ছকমল হোসেন, এনসান আলী, মন্টু মিয়া, আকমল হোসেন, মনোহর বর্ম্মন, সাইফুল ইসলাম, শাহাজাহান মিয়া , আবেদ আলী ও দুলা মিয়া।

আদালত সূত্রে জানা গেছে, ২০০২ সালের ১৪ জানুয়ারি রংপুরের পীরগঞ্জ উপজেলার খালাসপীর মদনখালি গ্রামের কৃষক আব্দুস সাত্তারকে কুপিয়ে নৃশংসভাবে হত্যা করে আসামিরা। এ ঘটনায় নিহতের ছেলে আব্দুর রাজ্জাক বাদী হয়ে পীরগঞ্জ থানায় ১০ আসামির নাম উল্লেখ করে হত্যা মামলা দায়ের করেন। পুলিশ তদন্ত শেষে ১০ আসামির বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করে। মামলায় বাদী পক্ষের ১৮ জন সাক্ষীর সাক্ষ্য ও জেরা শেষে দীর্ঘ ১৭ বছর পর দশ আসামিকে দোষি সাব্যস্ত করে বিজ্ঞ বিচারক যাবজ্জীবন কারদণ্ডের আদেশ দেন।  

সাজাপ্রাপ্ত দশ আসামির মধ্যে আসামি ছকমল হোসেন, এনসান আলী, সাইফুল ইসলাম ও দুলা মিয়া রায় ঘোষণার সময় আদালতে উপস্থিত ছিলো। বাকি ৬ আসামি পলাতক রয়েছে। রায়ে আদালত বলেছেন, পলাতক আসামিরা গ্রেফতার হবার পর তাদের রায় কার্যকর হবে।
 
বাদী পক্ষের আইনজীবি জয়নাল আবেদীন অরেঞ্জ জানান, এতদিন মামলাটি অন্য আদালতে বিচারাধিন ছিলো। কিছুদিন আগে বিচারের জন্য বিশেষ আদালতে আসে। সাক্ষ্য ও জেরা শেষে আসামীদের যাবজ্জীবন কারাদন্ডের আদেশ দিয়েছেন আদালত । এ রায়ে বাদী পক্ষ সন্তুষ্টি প্রকাশ করেছে বলে জানান। 

অন্যদিকে আসামি পক্ষের আইনজিবী খাতুনে জান্নাত সুইট জানান, এ রায়ের বিরুদ্ধে তারা উচ্ছ আদালতে আপিল করবেন। 

ব্রেকিংনিউজ/এসআর/জেআই