ইউরোপের সবচেয়ে ‘বৃহত্তম ও সুন্দর’ মসজিদ এখন রাশিয়ায়

ধর্ম ডেস্ক
২৫ আগস্ট ২০১৯, রবিবার
প্রকাশিত: ০১:৩৮ আপডেট: ০৪:৩৩

ইউরোপের সবচেয়ে ‘বৃহত্তম ও সুন্দর’ মসজিদ এখন রাশিয়ায়

রাশিয়ায় দিন দিনই প্রসার ঘটছে ইসলাম ধর্মের। বাড়ছে মুসলিমের সংখ্যাও। দেশটির রাজধানী মস্কোতে ২০০০ সালে যেখানে মাত্র ১৬টি মসজিদ ছিল সেখানে বর্তমানে মসজিদের সংখ্যা ১২০০টি। 

এরইমধ্যে ইউরোপের সবচেয়ে সুন্দর ও বৃহত্তম মসজিদ নির্মাণ করলো রুশ সরকার। রাশিয়ার চেচনিয়া অঞ্চলের শালি শহরে নবনির্মিত এই মসজিদটির উদ্বোধন করা হয়েছে গত শুক্রবার (২৩ আগস্ট)। উদ্বোধনী অনুষ্ঠানে স্থানীয় প্রশাসন ও সৌদি আরবসহ বিভিন্ন দেশের অতিথিরা উপস্থিত ছিলেন। 

রুশ সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, চেচনিয়ার এই নতুন মসজিদটিতে একসঙ্গে ৩০ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। মসজিদটির বাইরে একসঙ্গে ৭০ হাজার ধর্মপ্রাণ মুসলমান যোগ দিতে পারবেন। 

মসজিদটির নামকরণ করা হয়েছে হজরত মোহাম্মদের নামে। যেটি নির্মাণ করা হয়েছে গ্রিক মার্বেল পাথর ও সোনা ব্যবহার করে। নির্মাণে সময় লেগেছে ৭ বছর। 

চেচনিয়ার স্থানীয় প্রশাসন মসজিদটিকে ইউরোপের ‘বৃহত্তম ও সবচেয়ে সুন্দর’ মসজিদ হিসেবে দাবি করছে। 

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সহযোগী চেচনিয়ার নেতা রামজান কাদিরভ বলেছেন, ‘ভবিষ্যতে নতুন এ মসজিদটি স্থাপত্য শিল্পে অনন্য এবং পরিধি ও সৌন্দর্যে অতুলনীয় হয়ে উঠেবে। গোটা মসজিদটি বাহারি বিভিন্ন ফুল এবং ঝর্ণায় সাজানো।

প্রসঙ্গত, রাশিয়ায় মুসলিম ও মসজিদের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাওয়ায় সম্প্রতি সন্তোষ প্রকাশ করেছিলেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইসলামের প্রসার ঘটতে থাকা বিশ্বের বৃহত্তম ও শক্তিশালী এই দেশটিতে মোট জনসংখ্যা ১৪ কোটি ৬০ লাখ। যেখানে মুসলিম রয়েছেন ২ কোটিরও বেশি। 

ব্রেকিংনিউজ/এমআর