বিশ্বের দেশে দেশে পবিত্র আশুরা

ধর্ম ডেস্ক
১০ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার
প্রকাশিত: ০১:৩০ আপডেট: ০১:৪৩

বিশ্বের দেশে দেশে পবিত্র আশুরা

আশুরা হলো ইসলামের ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ দিবস। ইসলামিক পঞ্জিকা অনুযায়ী মুহররম মাসের দশম দিনকে আশুরা বলা হয়। ইসলামের শিয়া মতের অনুসারিরা আশুরাকে কারবালার বিষাদময় ঘটনার স্মরণে পালন করে।

এই দিনটি শিয়া মুসলমানদের দ্বারা বেশ আনুষ্ঠানিকভাবে পালন করা হয়ে থাকে। এ উপলক্ষে তারা বিভিন্ন ধরনের মিছিল, মাতম ও শোকানুষ্ঠান আয়োজন করে। তবে একটি ক্ষুদ্র অংশ ততবীর পালন করে থাকে। শিয়া সংখ্যাগরিষ্ঠ অঞ্চলগুলোতে এসব অনুষ্ঠান চোখে পড়ার মত। যেমন- পাকিস্তান, আফগানিস্তান, ইরান, ইরাক, লেবানন ও বাহরাইন। এ ছাড়া বিশ্বের যে দেশগুলোতে শিয়া মতের অনুসারিদের সংখ্যা কম সে দেশগুলোতেও আশুরার আনুষ্ঠানিকতা চোখে পরার মতো; যেমন- বাংলাদেশ, ভারত, ইয়েমেন, সিরিয়া, তুরস্কসহ বিভিন্ন দেশে আশুরা পালন করা হয়।

বাংলােদশ
পবিত্র আশুরায় বাংলাদেশের পুরান ঢাকার হোসেনি দালান থেকে প্রধান তাজিয়া শোক মিছিল বের হয়। সকালে হোসেনি দালানের ইমামবাড়া থেকে হাজার হাজার মানুষের অংশগ্রহণে বের হয় মিছিলটি। এ সময় বুক চাপড়ে, ‘হায় হোসেন, হায় হোসেন’ মাতমে ফোরাত তীরের কারাবালার ঘটনাকে স্মরণ করে তারা। এতে অংশগ্রহণকারীদের অনেকের পরনেই কালো পাজামা-পাঞ্জাবি দেখা যায়। তাদের হাতে হাতে ঝালর দেওয়া লাল, কালো, সবুজ ঝাণ্ডা রয়েছে।

পাকিস্তান
প্রায় এক হাজার ৩৩৬ বছর আগে এই দিনে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র হজরত ইমাম হোসেন (রা.) কারবালা প্রান্তরে শহীদ হন। পাকিস্তানে শিয়া মতের অনুসারিদের সংখ্যা তুলনা মূলক বেশি হওয়ায় সেখানে বড় আকারে শোক মিছিল বের করা হয়। পাকিস্তানের রাজধানী ছাড়াও বড় শহরগুলোতে আশুড়ার এই দিনে হাজার হাজার মানুষ শোক মিছিলে যোগ দেয়।

ইরান
ইরান হলো বিশ্বের প্রধান শিয়া মুসলিম প্রধান দেশ। ইরানেই সবচেয়ে বড় আকারে আশুরার আয়োজন করা হয়। এছাড়া আশুরা উপলক্ষে ইরানে মিছিলের পাশাপাশি বিশাল সমাবেশ করা হয়। মিছিলে তরবারি, বল্লম, ডালসহ বিভিন্নি ঐতিয্যবাহি অস্ত্র নিয়ে সামিল হয় কয়েক লাখ মানুষ। এছাড়া শোক মিছিলে নিজেদের শরীরকে রক্তাক্ত করার মধ্যে দিয়ে শোক পালন করা হয়।

কাশ্মীর
কাশ্মীরের পাকিস্তান ও ভারত দুই অংশেই শিয়া মুসলিমদের উপস্থিতি আছে। প্রতিবছর কাশ্মীরে আনুষ্ঠানিক ভাবে আশুরা ও শোক মিছিল হলেও এ বছর ভারত দখলকৃত অংশে মিছিলে বেশ কয়েকবার আক্রমণ করা হয়েছে। কাশ্মীরের বিশেষ সুবিধা (৩৭০ ধারা) বাতিলের পর থেকে সেখানে ভারতীয় দখলদার সেনাবাহিনী কাশ্মীরিদের জামায়েত হতে দিচ্ছে না।

ইরাক
যুদ্ধবিধ্বস্ত ইরাকে প্রতিবছরের মতো এবারও পালন করা হচ্ছে পবিত্র আশুরা। তবে সন্ত্রাসী হামলার আশংকায় অনেকটাই সীমিত পরিসরে পালন হচ্ছে আশুরা। এছাড়া সকালে শোক মিছিল বের করা হয়। শোক মিছিলে সকল বয়সের মানুষ যোগ দেয়। তারা ঐতিয্যবাহি পোশাকে মিছিল বের করে। বড় বড় শহরগুলোতে মানুষের ঢল নামে।

ইয়েমেন
সৌদি জোটের আক্রমনে যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনেও পালন হচ্ছে পবিত্র আশুরা। শোক মিছিলে যোগ দেয় হাজার হাজার ইয়েমেনি নাগরিক। তারা নিজেদের পতাকা ও কালো পওে মিছিলে যোগ দেয়। দেশটির রাজধানী থেকে একটি প্রধান র‌্যালি বের করা হয়। যেখানে বিভিন্ন বয়সের মানুষ এসে যুক্ত হয়। নারীরা মিছিলে দু’পাশে অবস্থান নেয় এবং মিছিলকে স্বাগত জানায়।

তুরস্ক
তুরস্কে শিয়া মুসলিমদের সংখ্যা তুলনামূলক কম। ইরাকের সীমান্ত ঘেষা শহরগুলোতে শিয়াদের প্রধান বসবাস। কঠোর নিরাপত্তার মধ্যো দিয়ে তুরস্কে পালিত হয় শিয়াদের শোক মিছিল। এছাড়া বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে তারা এ দিবসকে পালন করে থাকে। স্থানীয় ভাবে তুরস্কের শিয়ারা শোক মিছিল বের করে। আশুরার সময় নারীরাও বিভিন্ন ভাবে শোক প্রকাশ করে থাকে।

ব্রেকিংনিউজ/এসএসআর