bnbd-ads
bnbd-ads

চট্টগ্রামে দিনব্যাপী উইকিপিডিয়া কর্মশালা অনুষ্ঠিত

প্রযুক্তি ডেস্ক

২০ এপ্রিল ২০১৯, শনিবার
প্রকাশিত: ১১:৩২

চট্টগ্রামে দিনব্যাপী উইকিপিডিয়া কর্মশালা অনুষ্ঠিত

ইন্টারনেটে সবচেয়ে বড় উন্মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়াকে সমৃদ্ধ করে কীভাবে সবার মাঝে ছড়িয়ে দেওয়া যায় তা নিয়ে চট্টগ্রামে ২০ এপ্রিল (শনিবার) ‘উইকিক্যাম্প চট্টগ্রাম-২০১৯’ শীর্ষক দিনব্যাপী একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 

‘উইকিমিডিয়া বাংলাদেশ’ এবং ‘চট্টগ্রাম উইকিপিডিয়া সম্প্রদায়’ যৌথভাবে নগরীর এম এ আজিজ স্টেডিয়ামের পূর্ব গ্যালারিতে এ কর্মশালার আয়োজন করে। কর্মশালায় দেশের বিভিন্ন স্থান থেকে আসা উইকিপিডিয়া অবদানকারীরা দিনব্যাপী বাংলা উইকিপিডিয়া সমৃদ্ধ করতে কাজ করে।

কর্মশালায় অংশ নিয়ে অবদানকারীরা নিবন্ধ সম্পাদনার পাশাপাশি এতে ছবি যুক্ত করা ও উইকিপিডিয়ায় অবদান বিষয়ক প্রযুক্তিগত খুঁটিনাটি সম্পর্কে ধারণা লাভ করেন।

কর্মশালায় উইকিপিডিয়ায় অবদান রাখার বিভিন্ন বিষয়, বিশেষ করে উইকিপিডিয়ার বাংলা সংস্করণে অবদানের গুরত্ব সম্পর্কে আলোচনা করেন উইকিমিডিয়া বাংলাদেশের নির্বাহী সদস্য ও বাংলা উইকিপিডিয়ার প্রশাসক মহীন রীয়াদ এবং বাংলা উইকিপিডিয়ার সাবেক প্রশাসক ইনতেখাব আলম চৌধুরী।

এছাড়া শিক্ষাক্ষেত্রে উইকিপিডিয়ার ভূমিকা সম্পর্কেও অংশগ্রহণকারীদের অবহিত করা হয়। এক্ষেত্রে, শিক্ষার্থীরা কীভাবে উইকিমিডিয়া তথা উইকিপিডিয়ার শিক্ষামূলক কার্যক্রমের সঙ্গে যুক্ত হতে পারেন সে বিষয়ে আলোচনা করেন উইকি এডুকেশনের আউটরিচ সমন্বয়ক মোহাম্মদ গালিব হাসান।

কর্মশালায় বাংলাদেশের প্রত্নত্বাত্তিক নিদর্শন সম্পর্কিতবেশ কিছু নিবন্ধ বাংলা উইকিপিডিয়ায় যুক্ত করার পাশাপাশি উইকিপিডিয়ার সহপ্রকল্প- উইকিউপাত্ত এবং উইকিমিডিয়া কমন্স বিষয়ক আলাদা অধিবেশন অনুষ্ঠিত হয়।

ব্রেকিংনিউজ/এমজি