যেভাবে ভুয়া খবর আটকায় ফেসবুক

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক
২৯ মে ২০১৯, বুধবার
প্রকাশিত: ০৪:৫৬

যেভাবে ভুয়া খবর আটকায় ফেসবুক

তথ্য-প্রযুক্তির এ যুগে খবর যেন এক হাতিয়ার। আর এ জন্য অনেকেই অসৎ উদ্দেশ্য হাসিল করার জন্য ভুয়া খবরও প্রকাশ করে থাকে। আর সে খবর ফেসবুকের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয় তারা। তবে ফেসবুকও এসব ভুয়া খবর মোকাবিলায় কাজ করে যাচ্ছে। 

ফেসবুক ভুয়া খবর ছড়িয়ে পড়া আটকানোর জন্য নতুন স্ট্র্যাটেজি নিয়েছে। পাশাপাশি এ প্রতিষ্ঠানটি উচ্চমানের সাংবাদিকতা ও খবরকে ফেসবুক প্রোমোট করছে। 

ফেসবুকে যাতে ভুল তথ্য প্রকাশিত না হয়, তার জন্য তিনটি স্ট্র্যাটেজি নিয়েছে- প্রথমত, কোনও কমিউনিটি স্ট্র্যান্ডার্ড বা বিজ্ঞাপনের পলিসির ক্ষতি করে এমন কোনও অ্যাকাউন্ট বা বিষয়বস্তু রাখবে না ফেসবুক। দ্বিতীয়ত, ‘ক্লিকবিট’-এর মতো বিষয়বস্তু, যার সত্যতা নিয়ে প্রশ্ন রয়েছে সেগুলো ও ভুয়া খবরের প্রচার কমিয়ে আনবে ফেসবুক। তৃতীয়ত, যেসব পোস্ট দর্শক দেখছে, তাদের কাছে ভুয়া খবর নিয়ে আরও তথ্য দিতে হবে যাতে ভুয়া খবরে পাঠক বিভ্রান্ত না হয়।

এভাবে ভুয়া খবর নিয়ন্ত্রণ করবে ফেসবুক। ব্যবহারকীদের কাছে ভুয়া খবর পৌঁছতে পারবে না। যদি ইউজাররা ভুয়া খবর দেখে তাতে ক্লিক করে, তাহলে যারা ভুয়া খবর ছড়িয়েছে (স্প্যামার) তারা বিজ্ঞাপন থেকে আয় করবে। যদি এইসব ব্যক্তিরা ভুয়া খবরের মাধ্যমে ইউজারদের তাদের সাইটে ঢুকিয়ে নিতে পারে, তাতে তো তাদেরই লাভ। এই ঘটনা যাতে না না ঘটে তার জন্য ভুয়া খবরের ছড়িয়ে পড়া বন্ধ করে দেয়া হবে। 

তাই ফেসবুক স্প্যামারদের সাধারণ কৌশলগুলিগুলো বোঝার চেষ্টা করছে। এছাড়া নিউজ ফিডে এইসব ভুয়া খবর যাতে কম দেয়া হয়, তার জন্য পদক্ষেপ নিচ্ছে প্রতিষ্ঠানটি। 

ব্রেকিংনিউজ/জেআই