গ্রামীণফোন-রবির ২জি ও ৩জি লাইসেন্স বাতিলের নোটিশ

প্রযুক্তি ডেস্ক
৫ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার
প্রকাশিত: ১০:২৭

গ্রামীণফোন-রবির ২জি ও ৩জি লাইসেন্স বাতিলের নোটিশ

২জি ও ৩জি লাইসেন্স কেন বাতিল করা হবে না, আগামী ৩০ দিনের মধ্যে তার কারণ দর্শানোর জন্য দেশের বড় দুই মোবাইল ফোন অপারেটরের গ্রামীণফোন ও রবিকে নোটিশ দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন-বিটিআরসি।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) বিকেলে দুই অপারেটর বরাবর বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন ২০০১ এর ৪৬ (২) ধারা মোতাবেক তাদের এই নোটিশ দিয়েছে রাষ্ট্রীয় এই প্রতিষ্ঠানটি।

বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন বিটিআরসির জ্যেষ্ঠ সহকারী পরিচালক (মিডিয়া) মো. জাকির হোসেন খান।

তিনি বলেন, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন ২০০১-এর ৪৬(২) ধারা মোতাবেক মোবাইল অপারেটর গ্রামীণফোন ও রবির ২জি ও ৩জি লাইসেন্স কেন বাতিল করা হবে না, আগামী ৩০ দিনের মধ্যে তার কারণ দর্শানোর জন্য আজ এ সংক্রান্ত একটি নোটিশ উল্লেখিত দুই অপারেটরের অনুকূলে প্রেরণ করা হয়েছে।

১৯৯৭ সালে অপারেটর দুটির কার্যক্রম শুরু হওয়ার পর থেকে ২০১৫ সাল পর্যন্ত হিসাবের ওপর অডিট করে বিটিআরসি। পরে বিটিআরসি গ্রামীণফোনের কাছে ১২ হাজার ৫৭৯ কোটি ৯৫ লাখ টাকা পাওনা রয়েছে বলে দাবি করে। একই সঙ্গে রবির কাছে ৮৬৭ কোটি ২৩ লাখ টাকা পাওনা দাবি তাদের।

অপারেটর দুটি বারবার অডিটের মাধ্যমে উত্থাপিত হওয়া দাবি নিয়ে নতুন করে আলোচনার প্রস্তাব দিয়েছে। তবে বিটিআরসি সে আবেদনে সাড়া দেয়নি।বিটিআরসি বলছে, অপারেটরদের ব্যাখ্যার ওপর এখন তাদের ভাগ্য নির্ভর করছে।

১৬ কোটি ৮২ হাজার নিবন্ধিত মোবাইল সিমের মধ্যে ৭ কোটি ৪৭ লাখ সিম গ্রামীণফোনের। আর রবির ৪ কোটি ৭৬ লাখ সিম রয়েছে। এ হিসাবে মোট গ্রাহকের ৪৬.৪৯ শতাংশ গ্রামীণফোন এবং ২৯.৬৫ শতাংশ রবির গ্রাহক। এছাড়া ৯ কোটি ৪৪ লাখ ইন্টারনেট গ্রাহকের মধ্যে ৮ কোটি ৮৬ লাখ মোবাইল ফোনের ইন্টারনেট ব্যবহার করেন। এটা মোট গ্রাহকের ৯৩.৮৭ শতাংশ।

ব্রেকিংনিউজ/ এসএ 

bnbd-ads