কেন ব্যবহার করবেন ট্রাইপড?

প্রযুক্তি ডেস্ক
১৬ সেপ্টেম্বর ২০১৯, সোমবার
প্রকাশিত: ০৩:১৭ আপডেট: ০৩:২২

কেন ব্যবহার করবেন ট্রাইপড?

আগে পেশাদার বা শৌখিন আলোকচিত্রীদের হাতে থাকতো ডিএসএলআর ক্যামেরা। কিন্তু দিন বদলে গেছে। এখন সবার হাতেহাতে স্মাটফোন। তাতে রয়েছে ডিএসএলআর’র মতো ক্যামেরা। ডিএসএলআরে যেমন ভালো ছবি হয়, তেমনি কিছু কৌশল জানা থাকলে মুঠোফোনের ক্যামেরাতেও ভালো ছবি তোলা যায়। 

তবে কেউ যদি স্মাটফোন দিয়ে পেশাদার ফটোগ্রাফারের মতো ছবি তুলতে চান তাহলে ব্যবহার করতে পারেন ফোন ট্রাইপড। চলুন তাহলে জেনে নেওয়া যাক, ছবি তোলার ক্ষেত্রে ট্রাইপড কী ভূমিকা পালন করে।

লং এক্সপোজার
হাত কাপার কারণে ছবি উঠানোর এক মুহুর্তে বিন্দুটি এক যায়গা থেকে আরেক যায়গায় সরে যা। রাতের বেলা লং এক্সপোজারে ছবি তুলতে গেলে ক্যামেরা স্থির করে রাখতে হয়। ক্যামেরা হাতে ধরলে তা একটু হলেও কাঁপবে। এই কাঁপাকাপি বন্ধ করে রাতের বেলা আলো-আঁধারিতে ছবি তুলতে কাজে লাগবে ট্রাইপড।

নাইট মোড
রাতের ছবিতে ব্লারিনেস বা নয়েজ বেশি দেখা যায়। এটা এড়াতে ট্রাইপডে স্মার্টফোন রেখে নাইট মোড ফিচারটি ব্যবহার করতে হবে। এতে ছবির মান ভালো হবে।

জুমিং
ছবি জুম করে তোলার জন্য অপো ১০ এক্স হাইব্রিড জুম প্রযুক্তি এনেছে। এতে জুম করে অনেক কিছুরই স্পষ্ট ছবি তোলা যায়। কিন্তু জুম করে ভিডিও ধারণের ক্ষেত্রে প্রয়োজন হবে ট্রাইপডের।

ব্রেকিংনিউজ/ এসএ