উইন্ডোজ-১০ এর ব্যবহারকারী সংখ্যা দাঁড়াবে ১০০ কোটি

প্রযুক্তি ডেস্ক
২৫ সেপ্টেম্বর ২০১৯, বুধবার
প্রকাশিত: ০৩:৩৩

উইন্ডোজ-১০ এর ব্যবহারকারী সংখ্যা দাঁড়াবে ১০০ কোটি

বিশ্ব বিখ্যাত সফটওয়্যার কোম্পানি মাইক্রোসফটের তৈরি করা ‘উইন্ডোজ’ অপারেটিং সিস্টেম পৃথিবীর প্রায় ৯৫% কম্পিউটার এ ব্যবহার করা হয়। এই উইন্ডোজ এর সর্বশেষ সংস্করণ হচ্ছে ‘উইন্ডোজ-১০’।

২০১৫ সালের এটি উন্মুক্তের পরপরই জনপ্রিয়তার শীর্ষে উঠে আসছে। গত বছরের শেষের দিকে এর ব্যবহারকারীর সংখ্যা ছিলো ৮০ কোটি। কিন্তু বর্তমানে বিশ্বের এটির ব্যবহারকারীর সংখ্যা দাঁড়িয়েছে ৯০ কোটি। প্রতিষ্ঠানটি আশা করছে, এ বছরের শেষে আগামী বছরের শুরুতেই এটি অন্তত ১০০ কোটি ডিভাইসে ব্যবহার করা হবে।

২০১৫ সালে উইন্ডোজ-১০ আনার পর থেকে গত ১২ মাসে সবচেয়ে বেশি সংখ্যক মানুষ উইন্ডোজ ১০ চালিত ডিভাইস ব্যবহার করা শুরু করেছেন। উইন্ডোজ-১০ চালিত ডিভাইসগুলোর মধ্যে আছে কম্পিউটার, ল্যাপটপ, ট্যাবলেট, হলোলেন্স ও এক্সবক্স ওয়ান।

বর্তমানে প্রতিষ্ঠানটি  ‘উইন্ডোজ’ অপারেটিং সিস্টেম হলো উইন্ডোজ ৭। কিন্তু তারা এটির ব্যবহার সীমিত করতে যাচ্ছে। তাই আগামী বছরের ৭ জানুয়ারি উইন্ডোজ-৭ এর জন্য সব রকম সাপোর্ট দেওয়া বন্ধ করবে মাইক্রোসফট। তাই অনেকই উইন্ডোজ-৭ থেকে সরাসরি উইন্ডোজ-১০ ব্যবহার করা শুরু করেছেন।

উইন্ডোজ-১০ উন্মোচনের পর মাইক্রোসফট ঘোষণা দেয়, মাত্র তিন বছরের মধ্যে ১০০ কোটি ব্যবহারকারী এটি ব্যবহার করবে। কিন্তু উইন্ডোজ ফোনের ব্যর্থতার কারণে সে লক্ষ্যে তারা পৌঁছাতে পারেনি।

ব্রেকিংনিউজ/ এসএ