bnbd-ads
bnbd-ads

বিশ্বকাপের আগে আবারও বিশ্বসেরা সাকিব

স্পোর্টস ডেস্ক
২২ মে ২০১৯, বুধবার
প্রকাশিত: ০৩:৫২ আপডেট: ০৫:০৮

বিশ্বকাপের আগে আবারও বিশ্বসেরা সাকিব

বিশ্বকাপের জন্য পুরোদমে প্রস্তুত বাংলাদেশ দল। টাইগারদের প্রস্তুতির পরিপূর্ণতা এসেছে ত্রিদেশীয় সিরিজে। দুর্দান্ত পারফর্মে সফল ভাবে শেষ করেছে সিরিজটি। শিরোপা জয়ের মধ্যামে গড়েছে রেকর্ডও। যদিও টাইগারদের শিরোপা জয়ের দিন মাঠে নামা হয়নি বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের। ইনজুরির কারণে রিজার্ভ বেঞ্চে ছিলেন তিনি। 

ইনজুরি কাটিয়ে অনুশীলনে ফিরেছেন সাকিব। ফিরেই পেলেন বড়সড় সুসংবাদ। আবারও আইসিসির র‍্যাংকিংয়ে এক নম্বর অলরাউন্ডার হলেন তিনি। 

মূলত ত্রিদেশীয় সিরিজের তিন ম্যাচে ব্যাটে-বলে দ্যুতি ছড়িয়ে এ সুখবর পেলেন সাকিব আইসিসির অলরাউন্ডার র‍্যাংকিংয়ে এক নাম্বার জায়গাটিকে নিজের সম্পত্তিই বানিয়ে ফেলেছিলেন তিনি। দীর্ঘ দিন ধরে জয়গাটি তার শাসনে ছিলও। যদিও গত বছরের সেপ্টেম্বরে এশিয়া কাপের পর সাকিবকে সরিয়ে ওয়ানডে অলরাউন্ডার র‍্যাংকিংয়ে শীর্ষে উঠে আসেন আফগানিস্তানের রশিদ খান।

তবে আফগান অলরাউন্ডারকে বেশিদিন থাকতে দিলেন না টাইগার অলরাউন্ডার। আট মাসের মাথায় এসে আবারও শীর্ষস্থানটি নিজের দখলে নিলেন টাইগার অলরাউন্ডার, বিশ্বকাপের ঠিক আগে। রশিদ যখন সাকিবকে হটিয়ে শীর্ষে উঠেন তখন তার রেটিং পয়েন্ট ছিল ৩৫৩। দুই নম্বরে থাকা সাকিবের রেটিং তখন ৩৪১।

ত্রিদেশীয় সিরিজে দুর্দান্ত পারফরম্যান্সের পর সাকিবের এই রেটিং পয়েন্ট দাঁড়িয়েছে ৩৫৯। ৩৩৯ পয়েন্ট নিয়ে রশিদ খান এখন নেমে গেছে দুইয়ে।

ওয়ানডে অলরাউন্ডার র‍্যাংকিংয়ে তিনে আছেন রশিদেরই সতীর্থ মোহাম্মদ নবী। তার রেটিং পয়েন্ট ৩১৯। চারে পাকিস্তানের ইমাদ ওয়াসিম আর পাঁচে নিউজিল্যান্ডের মিচেল স্যান্টনার।

এদিকে ওয়ানডে বোলিং র‍্যাংকিংয়ে সেরা দশে নেই বাংলাদেশের কোনো বোলার। সবচেয়ে ভালো অবস্থানে পেসার মোস্তাফিজুর রহমান। ৬৪৫ রেটিং পয়েন্ট নিয়ে তিনি আছেন এগারো নাম্বারে।

সাকিবের অবস্থানও পরিবর্তন হয়নি। বোলারদের মধ্যে তিনি আছেন ১৯তম অবস্থানে। মেহেদী হাসান মিরাজ ২২ আর মাশরাফি বিন মর্তুজার অবস্থান ২৪ নাম্বারে।

ব্যাটিং র‍্যাংকিংয়ে বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে সেরা বিশে আছেন (২০তম) কেবল মুশফিকুর রহীম। তামিম ইকবাল আছেন ২২ নাম্বারে, সৌম্য সরকার ২৮ আর ৩২তম অবস্থানে সাকিব আল হাসান।

ব্রেকিংনিউজ/এসএম