২১২ রানে গুটিয়ে গেল দানবীয় ক্যারিবীয়রা

স্পোর্টস ডেস্ক
১৪ জুন ২০১৯, শুক্রবার
প্রকাশিত: ০৭:১৩ আপডেট: ০৩:৪০

২১২ রানে গুটিয়ে গেল দানবীয় ক্যারিবীয়রা

ইংলিশ বোলারদের তোপের ‍মুখে পড়ে ৪৪.৪ ওভারে ২১২ রানে অলআউট দানবীয় ব্যাটিংয়ে ঠাসা উইন্ডিজ। ইংলিশদের হয়ে তিনটি করে উইকেট শিকার করেন আর্চার ও মার্ক উড। 

শুক্রবার (১৪ জুন) বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টায় সাউদাম্পটনে ম্যাচটি শুরু হয়।  এদিন টস জিতে ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মরগান হাতে ব্যাট ধরিয়ে দেন ক্যারিবীয়ান ব্যাটসম্যানদের। ফলে একাদশে তিন পরিবর্তন এনে ব্যাটিং শুরু করে ক্রিস গেইল ও এভিন লুইস।

শুরু থেকেই ইংলিশ বোলারদের দাপুটে বোলিংয়ে কোণঠাসা হয়ে পড়ে ক্যারিবীয় ব্যাটিং অর্ডার। শাই হোপ, হেটমায়ার, গেইল কাউকেই দাঁড়াতে দেননি জো রুট-মার্ক উডরা। যখন চাপ কাটিয়ে রানে ফিরতে চেষ্টা করছে তখন চেপে ধরছেন ইংলিশ বলাররা।

আজকের ম্যাচটি উপভোগ্যের আশা করেছিল ক্রিকেট ভক্তরা। আজকের ম্যাচেই হয়তো সবচেয়ে বেশি তারকা উপস্থিতি দেখা যাবে। একপক্ষে গেইল-আন্দ্রে রাসেল-ব্রাথওয়েট-হোল্ডার, অন্যদিকে রুট-রয়-মরগ্যান-বাটলার-আর্চারদের উপস্থিতিতে প্রাণবন্ত হয়ে উঠবে মাঠ। কিন্তু জো রুট-মার্ক উডদের তোপের মুখে সেই উপভোগ্য হচ্ছে না তাদের।

ম্যাচের তৃতীয় ওভারের শেষ বলে তিন স্ট্যাম্প ভেঙে যায় এভিন লুইসের। ক্রিস ওকস বলে ফিরতে হয়েছে ব্যক্তিগত ২ রানে। দলীয় রানের মাথায় উইকেট হারিয়ে ঘুরে দাঁড়াতে চেষ্টা করেন ক্রিস গেইল ও শাই হোপ। ক্যারিবীয় ব্যাটিং দানব সহজ জীবন ফিরে পেয়ে ঝড় তুলতে চেষ্টা করেন। সেই স্বপ্ন রুখে দেন লিয়াম প্লাংকেট। লংঅনে জনি বেয়ারস্টো হাতে ধরে পড়ে প্যাভিলিয়রেন ফেরেন ব্যক্তিগত ৩৬ রানে। একবল পরেই শাই হোপ মার্ক উডের বলে ফিলে গেলে উইন্ডিজের স্কোর দাঁড়ায় ১৩.২ শেষে ৩ উইকেটে ৫৫ রান।

নিকোলাস পুরান ও সিমরন হেটমায়ারের অনবদ্য ব্যাটিংয়ে রানে ফেরেন ক্যারিবীয়রা। শাই হোপের উইকেট হারিয়ে চাপের মধ্যে পড়ে যাওয়া দলকে খেলায় ফেরান পুরান-হেটমায়ার। চতুর্থ উইকেটে তাড়া গড়েন ৮৯ রানের জুটি।

এরপর আবারও ব্যাটিং বিপর্যয়। ৪৪ রানের ব্যবধানে নেই হেটমায়ার, জেসন হোল্ডার ও আন্দ্রে রাসেলের উইকেট। সিমরন হেটমায়ার ৪৮ বলে ৩৯ রান করে জো রুটের স্পিনে বিভ্রান্ত। একই অবস্থা ক্যারিবীয় অধিনায়ক হোল্ডারের। তিনিও রুটের বলে ক্যাচ তুলে দিয়ে ফেরেন।

১২ রানের ব্যবধানে হেটমায়ার-হোল্ডারের বিদায়ের পর আন্দে রাসেলের সঙ্গে জুটি বাঁধেন নিকোলাস পুরান। কিন্তু এ জুটি বেশি দূর এগোতে পারেনি। মার্ক উডের বলে ক্যাচ তুলে দেয়ার আগে ১৬ বলে ২১ রানে ফেরেন রাসেল। ৩৬.২ ওভারে ১৮৮ রানে ৬ উইকেট হারায় উইন্ডিজ।

তবে একাই লড়াই করে যান নিকোলাস পুরান। ৫৬ বলে ফিফটি গড়া নিকোলাসকে সাজঘরে ফেরান জোফরা আর্চার। তার আগে দলের হয়ে সর্বোচ্চ ৭৮ বলে তিনটি চার ও একটি ছক্কায় ৬৩ রান করেন তিনি।

নিকোলাস পুরানের বিদায়ের পর শেলডন কটরিল, কার্লোস ব্রাথওয়েট ও শ্যানন গ্যাব্রিলরা সময়ের ব্যবধানে সাজঘরে ফেরায় ৪৪.৪ ওভারে ২১১ রানে অলআউট ওয়েস্ট ইন্ডিজ।

ব্রেকিংনিউজ/ এসএ