পাকিস্তানের বিপক্ষে ভারতের সম্ভাব্য একাদশ

ক্রীড়া প্রতিবেদক
১৬ জুন ২০১৯, রবিবার
প্রকাশিত: ১১:০৪ আপডেট: ১২:১১

পাকিস্তানের বিপক্ষে ভারতের সম্ভাব্য একাদশ

ভারত বনাম পাকিস্তান ম্যাচ মানেই উত্তেজনা। এখনও বিশ্বকাপে একবারও ভারতকে হারাতে পারেনি পাকিস্তান। রবিবারও কি সেই রেকর্ড বজায় থাকবে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে আগের ম্যাচ বৃষ্টিতে ভেস্তে যাওয়ায় অনেক দিন বিশ্রাম নিয়ে মাঠে নামতে পারছেন কোহালিরা। কেমন হতে পারে তাদের সম্ভাব্য একাদশ? 

প্রথমেই নির্ভরযোগ্য ওপেনার হিসেবে আসবেন রোহিত শর্মা। এই বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ১২২ রান এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৫৭ রান করে নিজের ফর্ম দেখিয়েছেন তিনি।

রোহিতের সঙ্গে ওপেন করতে পারেন লোকেশ রাহুল। শিখরের চোটের জন্য এই ম্যাচে তিনিই ওপেন করবেন বলে মনে করা হচ্ছে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে অল্প রান করলেও ওপেনিংই তাঁর পছন্দের জায়গা।

ক্রিকেটপ্রেমীদের নজর তাঁর দিকে থাকবে। ভারতের অধিনায়ক বিরাট অস্ট্রেলিয়া ম্যাচে ৮২ রান করেন। আর মাত্র ৫৭ রান করলে সবথেকে কম ইনিংসে ওয়ানডেতে ১১ হাজার রানের মাইলফলকে পৌঁছে যাবেন তিনি।

শিখর ধওয়নের চোট তাঁর জন্য দরজা খুলে দিতে পারে বলে মনে করা হচ্ছে। বিজয় শঙ্কর চার নম্বরে সুযোগ পেতে পারেন। অলরাউন্ডার হওয়ার সুবাদে তাঁর বোলিং কাজে লাগতে পারে দলের।

পাঁচে নামতে পারেন ভারতের অন্যতম ভরসার মুখ মহেন্দ্র সিংহ ধোনি। উইকেটকিপার ও ফিনিশার হিসেবে নিজেকে অন্য উচ্চতায় নিয়ে যাওয়া ধোনি ভারতীয় দলের ভরসার মুখ।

ছয়ে কেদার যাদব ব্যাটে বলে দলকে ভরসা জোগাবেন। ব্যাটের পাশাপাশি বল হাতেও গুরুত্বপূর্ণ সময়ে উইকেট তুলতে সক্ষম কেদার।

অলরাউন্ডার হিসেবে হার্দিক এই বিশ্বকাপে ভারতের অন্যতম চমক। আগের ম্যাচেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৪ নম্বরে নেমে বিধ্বংসী ৪৮ রানের ইনিংস খেলেন। বল হাতেও দলকে ভরসা জোগাতে পারেন।

ভুবনেশ্বর কুমার আগের ম্যাচেই গুরুত্বপূর্ণ সময়ে উইকেট নিয়ে ম্যাচের মোড় ঘুরিয়ে দিয়েছিলেন। তাঁর সুইং বোলিং ইংল্যান্ডের পরিবেশে ভাল কাজে দেবে বলেই মনে করা হচ্ছে।

যুজবেন্দ্র চাহালের ঘূর্ণিতে ধরাশায়ী হয়েছিল দক্ষিণ আফ্রিকা। অস্ট্রেলিয়া ম্যাচেও ২ উইকেট নিয়েছেন ভারতীয় স্পিনের অন্যতম ভরসা।

স্পিন জুটির অন্যতম কুলদীপ যাদব থাকতে পারেন দলে। বিশ্বকাপে ফর্মে ফেরার ইঙ্গিত দিচ্ছেন তিনি। পাক ম্যাচে চায়নাম্যানের ভেল্কির দিকে নজর থাকবে।

বোলিংয়ে ভারতের অন্যতম ভরসা বুমরা। দুই ম্যাচে ৬ উইকেট নিয়ে ইতিমধ্যেই নিজের জাত চিনিয়েছেন। ভারতের ফাস্ট বোলিংয়ের প্রধান মুখ তিনি।

ব্রেকিংনিউজ/অমৃ