আনুষ্ঠানিকভাবে বাংলাদেশকে বিদায় জানালেন রোডস

স্পোর্টস ডেস্ক
১১ জুলাই ২০১৯, বৃহস্পতিবার
প্রকাশিত: ০৬:৩২ আপডেট: ০৬:৩৩

আনুষ্ঠানিকভাবে বাংলাদেশকে বিদায় জানালেন রোডস

বাংলাদেশের ক্রিকেটের সঙ্গে তার সম্পর্কটা আজ আনুষ্ঠানিকভাবে শেষ হয়েছে। আর দেখা যাবে না টাইগারদের ড্রেসিং রুমে। ভদ্র আর নম্রতার ধ্রুতি ছড়াতে পারলেও বিসিবির চোখে ‘যোগ্য’ হয়ে উঠা হয়নি ইংলিশ এ কোচের। তাই দুপুরে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে বিসিবির কার্যালয়ে গিয়েছিলেন স্টিভ রোডস। কিন্তু এড়িয়ে গেলেন সংবাদ মাধ্যমকে, বললেন না কোনো কথা।   

অবশ্য এ বিষয়ে বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামউদ্দিন চৌধুরী সাংবাদিকদের বলেন, ‘একটি সম্পর্কের ইতি ঘটলে বিভিন্ন ধরনের ব্যাখ্যা হয়, তিনি হয়তো তা এড়াতে চাইছেন। তবে এটি আসলে তার ব্যক্তিগত বিষয়।’

রোডসের চলে যাওয়া প্রসঙ্গে বিসিবির প্রধান নির্বাহী আরো বলেন, ‘তিনি সম্ভবত আজ বাংলাদেশ থেকে চলে যাচ্ছেন। এটা একটা আনুষ্ঠানিকতা ছিল। আর কিছু আনুষঙ্গিক প্রক্রিয়াও আমরা শেষ করলাম।’  

অবশ্য রোডসের সঙ্গে চুক্তি শেষ হওয়ার কথা ছিল ২০২০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের পর। কিন্তু তার আগেই তাকে বিদায় করে দেওয়া হয়। সমঝোতার ভিত্তিতেই রোডসের চুক্তি বাতিল করে বিসিবি।

মূলত কোচ হিসেবে তার যোগ্যতা এবং দক্ষতা নিয়ে প্রশ্ন উঠেছে অনেকদিন আগে থেকেই। বিশ্বকাপে দল সাফল্য না পাওয়ায় সে প্রশ্ন আরো জোরালো হয়ে ওঠে। তাই নিশ্চিত হয়ে যায় তার বিদায়।

ইংল্যান্ডের হয়ে ১১টি ওয়ানডে এবং ৯টি টেস্ট খেলেছেন সাবেক এ উইকেটকিপার। কাউন্টির দল উস্টারশায়ারের কোচ হিসেবে কাজ করেছেন সাকিব আল হাসানের সঙ্গেও।

২০১৮ সালে জুনে বাংলাদেশ দলের  দায়িত্ব পান তিনি। বিশ্বকাপের প্রায় এক বছর আগে দলের দায়িত্ব পেয়েছিলেন তিনি। কিন্তু বাংলাদেশ দলকে আশানুরূপ সাফল্য এনে দিতে পারেননি তিনি।

এখন প্রশ্ন হচ্ছে রোডসের জায়গায় দায়িত্ব পাচ্ছেন কে? এখনো অবশ্য কারো নাম প্রকাশ করেনি বিসিবি। শোনা যাচ্ছে বেশ কয়েকজনের নাম।

বিশ্বকাপ শেষ হওয়ার সঙ্গেই চুক্তি শেষ হয়ে গেছে পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশের। তার সঙ্গেও চুক্তি বাড়ানো হচ্ছে না বলে জানিয়ে দিয়েছে বিসিবি।

রোডসের অধীনে বিশ্বকাপে নয় ম্যাচ খেলে তিন জয়ে সাত পয়েন্ট নিয়ে অষ্টম স্থানে থেকে বিশ্বকাপ শেষ করে বাংলাদেশ। অবশ্য আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ জিতে বেশ প্রশংসা পেয়েছিলেন তিনি। এটি ছিল বাংলাদেশে প্রথম  কোনো ট্রফি।

তিন ম্যাচের ওয়ানডের সিরিজ খেলতে এই জুলাইয়ের শেষ দিকে শ্রীলঙ্কা যাবে বাংলাদেশ। এই সফরে কে কোচ থাকবেন, সেটা এখনো নিশ্চিত হয়নি।

ব্রেকিংনিউজ/এএফকে