কোহলিকে অধিনায়ক করে ভারতের দল ঘোষণা

স্পোর্টস ডেস্ক
২১ জুলাই ২০১৯, রবিবার
প্রকাশিত: ০৪:২৮

কোহলিকে অধিনায়ক করে ভারতের দল ঘোষণা

বিশ্বকাপের সেমিফাইনালে বাজেভাবে হেরে যাওয়ায় অনেকেই আশঙ্কা করছিলেন এখনই বুঝি চলে যাচ্ছে বিরাট কোহলি অধিনায়কত্ব। অনেকেই বিকল্প অধিনায়ক হিসেবে রোহিত শর্মাকে ভাবা শুরু করেন। ভারতীয় ক্রিকেট বোর্ড অবশ্য নতুন কোনো সিদ্ধান্ত নিলো না। কোহলিকে অধিনায়ক রেখেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের দল ঘোষণা করেছে বিসিসিআই। তার কাঁধেই রেখেছে টেস্ট ও টি-টুয়েন্টি দলের ভারও।

রবিবার (২১ জুলাই) ১৫ সদস্যের ওয়ানডে দল দিয়েছে ভারত। সহঅধিনায়ক হিসেবে আছেন যথারীতি রোহিত শর্মাই। ওয়ানডে ও টি-টুয়েন্টিতে বিশ্রাম পেয়েছেন পেসার জাসপ্রিত বুমরাহ, তবে খেলবেন টেস্টে। অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া বিশ্রামে থাকবেন তিন ফরম্যাটেই।

বিশ্বকাপের মাঝপথে চোটে ছিটকে যাওয়া শেখর ধাওয়ান ফিরেছেন। মহেন্দ্রে সিং ধোনি এই সিরিজে খেলবেন না আগেই জানিয়েছেন। তার জায়গায় উইকেটের পেছনে গ্লাভসের দায়িত্ব সামলাবেন ঋষভ পান্ট। পান্ট তিন ফরম্যাটের দলেই আছেন।

চমক বলতে গেলে পেসার নভদীপ সাইনির ওয়ানডে ও টি-টুয়েন্টি দলে ডাক পাওয়া। সব ফরম্যাটেই অভিষেকের অপেক্ষায় ২৬ বছর বয়সী এ তরুণ। লেগস্পিনার রাহুল চাহার আছেন টি-টুয়েন্টি স্কোয়াডে। শ্রেয়াস আয়ার ও মনিষ পান্ডে রঙিন পোশাকে মিডলঅর্ডার সামলানোর ভার পেয়েছেন। তবে উইকেটরক্ষক-ব্যাটসম্যান দিনেশ কার্তিকের জায়গা হয়নি কোনো স্কোয়াডেই।

আগস্টের প্রথম সপ্তাহে ক্যারিবীয় সফরে যাবে ভারত। কোহলিরা সেখানে ৩টি করে ওয়ানডে ও টি-টুয়েন্টির সিরিজ খেলবেন শুরুতে। পরে দুই টেস্টের সিরিজে মুখোমুখি হবে। সেজন্য ১৬ সদস্যের সাদা পোশাকের দল দিয়েছে ভারত।

ওয়ানডে দল
বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), শেখর ধাওয়ান, লোকেশ রাহুল, শ্রেয়াস আয়ার, মনিষ পান্ডে, ঋষভ পান্ট (উইকেটরক্ষক), রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, কেদার যাদব, মোহাম্মদ সামি, ভুবনেশ্বর কুমার, খলিল আহমেদ ও নভদীপ সাইনি।

টি-টুয়েন্টি দল
বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), শেখর ধাওয়ান, লোকেশ রাহুল, শ্রেয়াস আয়ার, মনিষ পান্ডে, ঋষভ পান্ট (উইকেটরক্ষক), রবীন্দ্র জাদেজা, ক্রুনাল পান্ডিয়া, রাহুল চাহার, ওয়াশিংটন সুন্দর, ভুবনেশ্বর কুমার, খলির আহমেদ, নভদীপ সাইনি ও দীপক চাহার।

ভারতের টেস্ট দল
মায়াঙ্ক আগরেওয়াল, লোকেশ রাহুল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), আজিঙ্কা রাহানে, হনুমা বিহারি, হৃদ্ধিমান শাহা, ঋষভ পান্ট (উইকেটরক্ষক), রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, রবীচন্দ্র অশ্বিন, মোহাম্মদ সামি, জাসপ্রিত বুমরাহ, ইশান্ত শর্মা ও উমেশ যাদব।

ব্রেকিংনিউজ/এএফকে