সাকিবের ব্যাটে বাংলাদেশের জয়

স্পোর্টস ডেস্ক
২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার
প্রকাশিত: ১০:১১ আপডেট: ০৫:০৪

সাকিবের ব্যাটে বাংলাদেশের জয়

অবশেষে আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টিতে জয় পেলো বাংলাদেশ। অধিনায়ক সাকিব আল হাসানের অসাধারণ ব্যাটিংয়ে আফগানিস্তানের বিপক্ষে টানা চার ম্যাচ হারের পর জয় পেলো টাইগাররা। বোলিংয়ে এক উইকেটের সঙ্গে ব্যাটে হার না মানা ৭০ রানের ইনিংস খেলে জয় এনে দেন বিশ্বসেরা এ অলরাউন্ডার।  ৬ বল হাতে রেখে ৪ উইকেটের জয় পায় বাংলাদেশ। 
 
শনিবার (২১ সেপ্টেম্বর) চট্টলার জহুর আহমেদ স্টেডিয়ামে টস জিতে ফিল্ডিং নেন বাংলাদেশ। আফগানদের ১৩৯ রানের জবাবে ব্যাট করতে নেমে ১২ রানেই দুই ওপেনারকে হারায় টাইগাররা। সাকিব-মুশফিকের ধীরগতির জুটি বাংলাদেশকে ম্যাচে রাখে। ৫৮ রানের জুটি গড়ে ২৫ বলে ২৬ করে আউট হন মুশফিক। 

মুশফিকের বিদায়ের পর গতম্যাচের জয়ের নায়ক মাহমুদউল্লাহকে নিয়ে জুটি গড়েন সাকিব। মাহমুদউল্লাহ আজ বেশি ভালো করতে পারেননি। মাত্র ২৩ রানের জুটি গড়ে ব্যক্তিগত ৬ রান করে বিদায় নেন তিনি। 

একম্যাচ পর সুযোগ পাওয়া সাব্বির প্রতিদিনের মত আজও ব্যর্থ। ১ রান করে আউট হন তিনি। প্রথম ম্যাচের জয়ের নায়ক আফিফ হোসেনও আউট হন মাত্র ২ রানে। দলীয় ১০৪ রানের সময় রশিদ খানের বলে বোল্ড হন তিনি। সাকিব বাকী কাজটা মোসাদ্দেককে সঙ্গে নিয়ে করেন। ৬ বল হাতে রেখেই সাকিবের ৭০ রানের দুর্দান্ত ইনিংসের ওপর ভর করে জয় পায় বাংলাদেশ। মোসাদ্দেক করেন ১২ বলে ১৯ রান। 

এরআগে টস হেরে ব্যাট করতে নেমে বেশি ভালো করতে পারেনি আফগানরা। টাইগার বোলারদের টাইট বোলিংয়ে আফগানদের চেপে ধরেন। তবে শফিউলের বলে মাহমুদউল্লাহর ক্যাচ মিসের পরই খোলস থেকে বের হয়ে আসেন আফগান দুই ওপেনার। তারা টাইগারদের বেশ ভুগিয়েছে। 

ক্যাচ মিসের সুযোগে দুই ওপেনার ৯ ওভারে ৭৫ রান করেন। এরপর আফিফের অভিষেক উইকেটে ভাঙে এ জুটি। এরপরই শুরু হয় আফগান শিবিরে ভাঙন। টাইগার বোলারদের তোপে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে। নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে রান ১৩৮ সংগ্রহ করে সফরকারীরা। 

পরের ওভারে রহমানউল্লাহ গুরবাজকে ফিরতি ক্যাচে ফেরান মোস্তাফিজ। মাত্র ৪ রান করে সাকিবের বলে এলবিডব্লিউ হন মোহাম্মদ নবী। এরপর আফিফের ওভারে আরও একটি উইকেট হারায় আফগানরা। এবার রানআউট গুলবাদিন নাইব (১)। ৯৫ রানেই ৫ উইকেট হারিয়ে বসে আফগানিস্তান।

সেই ধাক্কাই আর সামলে উঠতে পারেনি সফরকারিরা। টাইগার বোলারদের চাপে পরের ব্যাটসম্যানদের কেউ আর সেভাবে মাথা তুলে দাঁড়াতে পারেননি। শফিকুল্লাহ ১৭ বলে ২৩ রানে অপরাজিত থাকেন। রশিদ করেন ১৩ বলে ১১।

বাংলাদেশের পক্ষে বল হাতে সবচেয়ে সফল আফিফ হোসেন। ৩ ওভারে মাত্র ৯ রানে ২টি উইকেট নেন তিনি।


ব্রেকিংনিউজ/এএফকে