সংবাদ শিরোনামঃ

চলে গেলেন বিশ্বকাপজয়ী গোলরক্ষক ব্যাঙ্কস

স্পোর্টস ডেস্ক
১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার
প্রকাশিত: ০৮:২০ আপডেট: ০৮:২৩

চলে গেলেন বিশ্বকাপজয়ী গোলরক্ষক ব্যাঙ্কস

ফুটবল ইতিহাসের পাতায় ১৯৬৬ সালটি নিত্যস্মরণীয় হয়ে আছে ইংল্যান্ডের জন্য। কেননা সেবারই প্রথম বিশ্বকাপ জয়ের স্বাদ পেয়েছিল ব্রিটিশরা। তা-ও আবার জার্মানিকে (তৎকালীন পশ্চিম জার্মানি) ৪-২ গোলে হারিয়ে। 

আর ইংল্যান্ডের সেই বিশ্বকাপজয়ী দলের গোলরক্ষক ছিলেন গর্ডন ব্যাঙ্কস। ওই বিশ্বকাপে ইংলিশদের গোলবারের নিচে চীনের প্রাচীর হয়ে ওঠা এই গোলকিপার এবার পৃথিবীকে চিরবিদায় জানালেন।  

৮১ বছর বয়সে না ফেরার দেশে পাড়ি জমালেন ক্যারিয়ারে ৬ বার ফিফার বর্ষসেরা গোলকিপার খেতাব পাওয়া গর্ডন। 

গত মঙ্গলবার তার প্রাক্তন ক্লাব স্টোক সিটি কিংবদন্তি এই গোলরক্ষকের মৃত্যুর খবর নিশ্চিত করেছে। 

১৯৬৬ বিশ্বকাপে ব্যাঙ্ক ইংল্যান্ডের মাটিতে প্রতিটি ম্যাচ খেলেছিলেন। কিন্তু তিনি বিখ্যাত হয়ে গিয়েছিলেন তার ঠিক চার বছর পর। আরও একটি বিশ্বকাপে। সেখানে ব্রাজিলের পেলের একটি গোলমুখি শট অসাধারণ দক্ষতার সঙ্গে বাঁচিয়ে দিয়ে। এর ঠিক দু’বছর পর গাড়ি দুর্ঘটনায় তার একটি চোখ নষ্ট হয়ে যায়।

পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে, ঘুমন্ত অবস্থায় ব্যাঙ্কসের মৃত্যু হয়েছে। তবে শোকসন্তপ্ত স্বজনরা জানিয়েছেন, ব্যাঙ্কসের মতো একজন কিংবদন্তির জন্য তারা গর্বিত। 

জার্মানির বিপক্ষে বিশ্বকাপ জয়ের ৪-২ গোলের ফাইনাল ম্যাচে হ্যাটট্রিক করা জিওফ হার্স্ট টুইট করে তার প্রিয় সতীর্থের আত্মার শান্তি কামনা করে লিখেছেন ‘গর্ডনের মৃত্যুর খবর খুব কষ্টের। মহানদের মধ্যে একজন ছিল সে।’

লেস্টার সিটিতে যোগ দিয়ে ১৯৫৯ সালে ক্লাব ফুটবলে ক্যারিয়ার শুরু করেন গর্ডন। ১৯৬৩ সালে স্কটল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ড জাতীয় দলে অভিষেক। ১৯৭২ সালে অবসর নেন তিনি।

ব্রেকিংনিউজ/এমআর