চবিতে নির্মিত হচ্ছে হাইটেক পার্ক, সমঝোতা স্মারক সই

মিনহাজ তুহিন, চবি করেসপন্ডেন্ট
২২ মে ২০১৯, বুধবার
প্রকাশিত: ০৪:৪৪ আপডেট: ০৪:৪৫

breakingnews

বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের উদ্যোগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) নির্মিত হচ্ছে ১০০ একর জমিতে বঙ্গবন্ধু হাই-টেক পার্ক। এ লক্ষ্যে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সঙ্গে একটি সমঝোতা স্মারক সই হয়েছে।

বুধবার (২২ মে) সকাল সাড়ে ১০টায় ঢাকার আগারগাঁওয়ে আইসিটি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। 

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পক্ষে উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী এবং হাই-টেক পার্ক কর্তৃপক্ষের পক্ষে হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (সেক্রেটারি) হোসনে আরা বেগম স্বাক্ষর করেন।

জানা যায়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ৫১৮তম বিশেষ সিন্ডিকেটে প্রশাসনের পক্ষ  থেকে প্রাথমিকভাবে ১০০ একর জায়গা বরাদ্দ দেওয়ার সিদ্ধান্ত হয়। পরবর্তীততে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জাব্বার পরিদর্শনে আসেন। বিশ্ববিদ্যালয়ের বরাদ্দকৃত জায়গাটি হাই-টেক পার্ক তৈরি করার পরিবেশ রয়েছে বলে মন্তব্য করেন মন্ত্রী।

সমঝোতা স্মারক স্বাক্ষরকালে চবি উপাচার্য বলেন, তথ্য-প্রযুক্তিতে সমৃদ্ধি অর্জন ছাড়া আধুনিক বিশ্বের নব নব চ্যালেঞ্জ মোকাবেলা সম্ভব নয়। এ লক্ষ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে একটি বিশ্বমানের আধুনিক বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করতে বিগত চার বছরে এ বিশ্ববিদ্যালয়ে একাডেমিক, প্রশাসনিক ও ভৌত অবকাঠামো উন্নয়নে অভূতপূর্ব উন্নয়ন-অগ্রগতি সাধিত হয়েছে; যা এখন সকলের কাছে দৃশ্যমান। 

এই বঙ্গবন্ধু হাই-টেক পার্ক নির্মিত হলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শিক্ষক-গবেষক এবং শিক্ষার্থীদের তথ্য-প্রযুক্তিতে আরো সমৃদ্ধি অর্জন ছাড়াও এতদঅঞ্চলে দেশি-বিদেশি বিভিন্ন প্রতিষ্ঠানের বিনিয়োগ যেমন বৃদ্ধি পাবে তেমনি তথ্য-প্রযুক্তিতে দক্ষ শিক্ষার্থীদের এবং ওই এলাকার জনসাধারণের কর্মসংস্থানের সুযোগ অবারিত হবে; সর্বোপরি এতদঅঞ্চলের অর্থনৈতিক উন্নয়নে অভূতপূর্ব সমৃদ্ধি অর্জিত হবে।

অনুষ্ঠানে বঙ্গবন্ধু হাই-টেক পার্ক বাস্তবায়নের ফোকাল পার্সন, চবি কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি ও চবি আইসিটি সেন্টারের পরিচালক প্রফেসর ড. হানিফ সিদ্দিকী ও আইসিটি ডিভিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

ব্রেকিংনিউজ/এমটি/এমআর

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
 Monetized by Galaxysoft
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি