​বাবরি মসজিদ মামলার রায় আজ, অযোধ্যায় ১৪৪ ধারা

ভারত-পাকিস্তান ডেস্ক
৯ নভেম্বর ২০১৯, শনিবার
প্রকাশিত: ০৯:৩৬ আপডেট: ১২:৩৪

​বাবরি মসজিদ মামলার রায় আজ, অযোধ্যায় ১৪৪ ধারা

বহুল আলোচিত ভারতের ঐতিহাসিক বাবরি মসজিদ মামলার রায় ঘোষণা করা হবে আজ। শনিবার (৯ নভেম্বর) স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় দেশটির সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈর নেতৃত্বে ৫ সদস্যের বেঞ্চ এই রায় ঘোষণা করবেন।

রায়কে ঘিরে গোটা ভারতজুরে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। গত ২০ অক্টোবর থেকে উত্তর প্রদেশের অযোধ্যা শহরে জারি রয়েছে ১৪৪ ধারা। আগামীকাল রবিবার থেকে শহরে জারি হচ্ছে কারফিউ। অযোধ্যায় মোতায়েন করা হয়েছে আধা সামরিক বাহিনী ও পুলিশের পাঁচ হাজারের বেশি সদস্য।

বহুল আলোচিত ভারতের অযোধ্যার এই জমি নিয়ে মামলার শুনানি শেষ গত মাসের দ্বিতীয় সপ্তাহে। শুনানি শেষ হলে রায় যেকোনও দিন ঘোষণা করা হবে বলে জানান প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। প্রধান বিচারপতি গগৈ ১৭ নভেম্বর অবসর নিচ্ছেন। তাই ধারণ করা হচ্ছিল চলতি সপ্তাহেই রায় ঘোষণা করা হবে। শুক্রবার (৮ নভেম্বর) ভারতের বাবরি মসজিদ-রাম জন্মভূমি নিয়ে করা ঐতিহাসিক অযোধ্যা মামলার রায় ঘোষণার কথা প্রধান বিচারপতি রঞ্জন গগৈ।

১৯৯২ সালের ৬ ডিসেম্বরে কট্টর হিন্দুত্ববাদী দল শিবসেনার হিন্দু কর্মীরা ষোড়শ শতকে নির্মিত ওই ঐতিহাসিক মসজিদটি ভেঙে ফেলে। এতে ভারত জুড়ে হিন্দু-মুসলিমদের মধ্যে ভয়াবহ দাঙ্গা দেখা দেয়। এতে উভয় পক্ষের হাজার হাজার মানুষ নিহত হোন। তবে নিহতদের বেশির ভাগই মুসলিম। ভারতের হিন্দুদের হামলায় দেশটির হাজার হাজার মুসলিমদের ঘরবাড়ি পুড়িয়ে দেয়া হয়।

রায় ঘোষণার আগে নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে। বাবরি মসজিদ যেখানে অবস্থিত, সেই উত্তর প্রদেশের অযোধ্যায় মোতায়েন করা হয়েছে আধা সামরিক বাহিনী ও পুলিশের পাঁচ হাজারের বেশি সদস্য। এ ছাড়া রায় ঘোষণাকে কেন্দ্র করে ভারতজুড়ে ব্যাপক ধরপাকড় করা হয়েছে বলে জানা গেছে। বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, পাঁচ শর বেশি লোককে গ্রেপ্তার করা হয়েছে। নজরদারি বাড়ানো হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমেও।

ব্রেকিংনিউজ/ এসএ 

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি