কাঁটাতারে বন্দি চবির ঝুলন্ত সেতু

মিনহাজ তুহিন, চবি করেসপন্ডেন্ট
২১ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার
প্রকাশিত: ১১:৩০ আপডেট: ১১:৩৪

কাঁটাতারে বন্দি চবির ঝুলন্ত সেতু

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) রয়েছে অনেক ঐতিহ্য ও দর্শনীয় স্থান। এর মধ্যে অন্যতম একটি আকর্ষণ হলো সমাজবিজ্ঞান অনুষদের সামনের ঝুলন্ত সেতু। যা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছাড়াও বাহিরের দর্শনার্থীদের হৃদয়ে স্থান করে নিয়েছে।  রাঙামাটির ঝুলন্ত সেতুর আদলে নির্মিত এই সেতুতে শিক্ষার্থীরা যাতায়াত করা ছাড়াও  আড্ডা দেয়, গান গায়। চলে নাটকের মহড়াও। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন ১৩ মাসেরও অধিক সময় ধরে কাঁটাতার দিয়ে বন্ধ করে রেখেছে। শিক্ষার্থীদের দাবি দ্রুত সময়ের মধ্যে যেন সেতুটি খুলে দেয়া হয়।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের সাবেক এক কৃতি শিক্ষার্থীর পৃষ্ঠপোষকতায়  সাবেক উপার্চায অধ্যাপক ড. আবু ইউসুফ দায়িত্ব পালনকালে বিশ্ববিদ্যালয়ের ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে রাঙ্গামাটির ঝুলন্ত সেতুর আদলে এই সেতুটি নির্মাণ করা হয়। যা ২০০৯ সালের ১৭ ডিসেম্বর সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। কিন্তু ২০১৮ সালের অক্টোবরে বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা উপলক্ষে সাময়িকভাবে সেতুটি বন্ধ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এরপর দীর্ঘ ১৩ মাস পেরিয়ে গেলেও আর সেতুটি আর খুলে দেয়া হয়নি।

সরেজমিনে গিয়ে দেখা যায়, সেতুর দুইপাশে কাঁটাতার বসিয়ে এতে চলাচলে প্রতিবন্ধকতা তৈরি করা হয়েছে। চারপাশে জন্মেছে অনেক ঝোপঝাড়। অন্যদিকে  সেতুর চারপাশে শ্যাওলা জমে অনেকটা বিবর্ণ হয়ে আছে। 

এ বিষয়ে যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী নুর নবী রবীন ব্রেকিংনিউজকে বলেন, সাময়িক কয়েকদিনের জন্য বন্ধ রেখে ১৩ মাসেও সেতুটি খুলে না দেয়ার বিষয়টি দুঃখজনক। এটি যে শুধু বিনোদনের জন্য দেয়া হয়েছে তা নয়, আব্দুর রব হল ও প্রশাসনিক ভবনে সহজে যাতায়তের জন্য দেয়া হয়েছে। দীর্ঘদিন বন্ধ থাকায় এই দুই জায়গা ঘুরে যেতে হয়। এতে আমাদের সময়েরও অপচয় হয়।

বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী হুসাইন আল মামুন বলেন, অনেকদিন ধরে তাঁরকাটায় ঘেরা দেওয়া অবস্থায় রয়েছে ঝুলন্ত সেতুটি। যা বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্য বিনষ্ট করছে। প্রশাসনের উচিত যত তাড়াতাড়ি সম্ভব ঝুলন্ত ব্রিজটি মেরামত করে খুলে দেওয়া।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী আবু সাঈদ হোসেন ব্রেকিংনিউজকে বলেন, ভর্তি পরীক্ষা উপলক্ষে সেতুটি বন্ধ করা হয়েছিলো। বিশ্ববিদ্যালয় প্রশাসনের সাথে কথা বলে শীঘ্রই সেতুটি খুলে দিব।

ব্রেকিংনিউজ/এমজি

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি