ইবিতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন

ইবি প্রতিনিধি
১৫ ডিসেম্বর ২০১৯, রবিবার
প্রকাশিত: ০২:৫০

ইবিতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন

যথাযোগ্য মর্যাদায় ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করা হয়েছে। শনিবার এ দিবস উপলক্ষ্যে সকালে প্রশাসন ভবন থেকে শোক র‍্যালি বের হয়। র‍্যালিটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে শহীদ স্মৃতি সৌধে শ্রদ্ধাঞ্জলি নিবেদনের মাধ্যমে শেষ হয়। এসময় উপাচার্য, বিভিন্ন বিভাগ, হল, শিক্ষক, ছাত্র ও সামাজিক সংগঠন শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে।

পরে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করে তাদের মাগফিরাত কামনা করে ও দেশের সমৃদ্ধির লক্ষ্যে দোয়া পরিচালনা করেন পেশ ইমাম আ স ম শোয়াইব। পরে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে এ দিবস উপলক্ষ্যে আলোচনা সভায় অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী।

 বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা। ল এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের প্রভাষক বনানী আফরিন এর সঞ্চালনায় স্বাগত বক্তব্য প্রদান করেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ।

এছাড়া উপস্থিত ছিলেন প্রক্টর অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্ম্মন, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. কামাল উদ্দীন, বিভিন্ন বিভাগে শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।  

আলোচনাসভায় উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী বলেন, একটি দেশের প্রধান চালিকা শক্তি বুদ্ধিজীবীরা। যারা সমাজকে দিকনির্দেশনা দেয়, গবেষণার মধ্য দিয়ে সমাজ এবং সভ্যতাকে এগিয়ে নিয়ে যায় এবং তাদের পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি গণ-বুদ্ধিজীবী হিসেবে নির্যাতিত ও বিপর্যস্ত জাতিকে দিকনির্দেশনা দেয়। পাকিস্তান উপনিবেশিক শক্তি যখন দেখল তাদের লেজ গুটিয়ে ফিরে যেতে হবে তখন এই বাঙালী জাতির অগ্রযাত্রাকে অন্তত একশত বছর পিছিয়ে দিল। বুদ্ধিজীবীরা যাতে বিকশিত হতে না পারে তাই নকশা করে প্রথম শ্রেণির প্রথম যারা মেধাবী তাদের হত্যা করেছে। 

তিনি আরও বলেন, আমি আমার ছাত্রদের বলব স্বপ্ন দেখতে। তারা হার্বার্টে পড়বে, এমআইটিতে পড়বে আর মেধা দিয়ে তাক লাগিয়ে দিবে বিশ্বকে। জন্ম নিবে আরেকটি ফজলুর রহমান, আরেকটি জগদীশ চন্দ্র বসু, আরেকটি জ্যোতির্ময় গুহঠাকুরতা যিনি মারা গেছেন শহীদ বুদ্ধিজীবী দিবসে। তাই আমাদের বুদ্ধিজীবী হত্যার শোককে শক্তিতে রূপান্তরিত করতে হবে। আর বাঙালী জাতির মেধায় যে শূন্যতা সৃষ্টি হয়েছে সে শূন্যতা পূরণ করতে হবে বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মকে। তোমরা প্রতিজ্ঞাবদ্ধ হও পাকিস্তানীরা আমাদের যেখানে আঘাত করতে চেয়েছিল সেটা দুই বা তিনগুণ করে পূরণ করার।

ব্রেকিংনিউজ/এমজি

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি