আইআইইউসির টেক ফেস্টে চ্যাম্পিয়ন চবি শিক্ষার্থীরা

চবি করেসপন্ডেন্ট
২৫ জানুয়ারি ২০২০, শনিবার
প্রকাশিত: ১২:৪৫

আইআইইউসির টেক ফেস্টে  চ্যাম্পিয়ন চবি শিক্ষার্থীরা

প্রযুক্তিগত উন্নয়নের এই যুগে ছাত্র-ছাত্রীদের মধ্যে প্রযুক্তি নিয়ে চর্চা বৃদ্ধির লক্ষ্যে গত ২১ ও ২২শে জানুয়ারি আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের (আইআইইউসি) ফ্যাকাল্টি অব সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এর উদ্যোগে আয়োজিত হয় ২ দিন ব্যাপী “টেক ফেস্ট ২০২ “।

১১ টি পৃথক ইভেন্টে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে ছাত্র-ছাত্রীরা এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।  

যার মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ইলেক্ট্রিকাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের ৩ জন নিয়ে গঠিত টিম "Astro Piranhas" সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের আরো ১৪ টি টিম অংশগ্রহণ করে "প্রজেক্ট শোকেসিং" ইভেন্টে।

তীব্র প্রতিদ্বন্দ্বিতামূলক এই প্রতিযোগিতায় সবগুলো টিমকে টপকে চ্যাম্পিয়ন হয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের টিম "Astro Piranhas"। আর রানার আপ হয় আইআইইউসির টিম 'snake'।
চ্যাম্পিয়ন টিমের হাতে পাঁচ হাজার টাকার প্রাইজ মানি ও ক্রেস্ট তুলে দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। 

চ্যাম্পিয়ন এই দলটি ইঞ্জিনিয়ারিং এর ছাত্রদের জন্য প্রয়োজনীয় একটি ডিভাইস উপস্থাপন করেছে। যেটির শিরোনাম ছিল " Smartphone Controlled DC Programmable Power Supply"। বাজারে প্রচলিত এধরণের ডিভাইস গুলোর চেয়ে কিছুটা ভিন্ন ও মৌলিক বৈশিষ্ট্য এই প্রজেক্টকে অনন্য করেছে। প্রজেক্টটি মূলত ইঞ্জিনিয়ারিং এর স্টুডেন্টদের জন্য।  ইঞ্জিনিয়ারিং স্টুডেন্টদের ল্যাবে বিভিন্ন কাজ করতে গিয়ে অনেক সময় ডিসি পাওয়ার সাপ্লাই নিয়ে কাজ করতে হয়। 

বাজারে এভেইলেবল ডিসি পাওয়ার সাপ্লাইগুলোতে নির্দিষ্ট মানের ভোল্টেজ সেট করতে ভোগান্তি পোহাতে হয় ছাত্র-ছাত্রীদের। এই সমস্যা সমাধানে টিম Astro Piranhas এর এই ডিসি প্রোগ্রামেবল পাওয়ার সাপ্লাই, যেটিতে খুব সহজে স্মার্টফোন ব্যবহার করে খুব সূক্ষভাবে  ভোল্টেজ কন্ট্রোল করা যাবে যা এই ভোগান্তি লাঘব করবে এবং অনেক মূল্যবান সময় বাঁচিয়ে দিবে।

এছাড়া দামেও এই ডিভাইসটি বাজারে প্রচলিত ডিভাইস গুলোর চেয়ে অনেকাংশে কম। 

এই পাওয়ার সাপ্লাই নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা জানতে চাইলে টিমলিডার সাফায়াত সিদ্দিকী বলেন, আমরা ইতিমধ্যেই প্রয়োজনীয় এমনই সব ইলেক্ট্রনিক ডিভাইস স্বল্প মূল্যে ছাত্র-ছাত্রীদের কাছে পোঁছে দেওয়ার জন্য সৃষ্টি করেছি Neon Lab নামের এক ইলেক্ট্রনিক ম্যানুফ্যাকচারিং কোম্পানি। 
বিদেশ থেকে অনেক বেশি দামে আমদানি করা যন্ত্রগুলো  একদিন স্বল্প দামে বাংলাদেশেই ম্যানুফ্যাকচারিং করা হবে এবং প্রতিটি যন্ত্র প্রতিনিধিত্ব করবে "মেইড ইন বাংলাদেশের ", এমনই স্বপ্ন Neon Lab টিমের।

ব্রেকিংনিউজ/তুহিন/এমজি

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি