বশেমুরবিপ্রবিতে হ্যান্ড স্যানিটাইজার তৈরি

ফয়সাল হাবিব সানি, বশেমুরবিপ্রবি প্রতিনিধি
২৯ মার্চ ২০২০, রবিবার
প্রকাশিত: ০৩:৫০

বশেমুরবিপ্রবিতে হ্যান্ড স্যানিটাইজার তৈরি

করোনা আতঙ্ক আর এর মাত্রাতিরিক্ত প্রাদুর্ভাবে অন্যান্য দেশের মতো বাংলাদেশও রয়েছে ঝুকিপূর্ণ অবস্থাতে। এমতাবস্থায়, করোনা প্রতিরোধের জন্য হ্যান্ড স্যানিটাইজারের ব্যবহার হয়ে পড়েছে সচেতনতামূলক কার্যক্রমের প্রধান একটা অংশ।

আর এরই ধারবাহিকতার অংশ হিসেবে হ্যান্ড স্যানিটাইজার তৈরি করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) রসায়ন বিভাগের শিক্ষার্থীরা। যদিও তাদের পরে বিশ্ববিদ্যালয়ের অ্যাপ্লাইড কেমিস্ট্রি অ্যান্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং (এসিসিই) বিভাগের শিক্ষার্থীরা বিনামূল্যে বিতরণের জন্য হ্যান্ড স্যানিটাইজার তৈরি করেন। তবে উক্ত বিশ্ববিদ্যালয়ে হ্যান্ড স্যানিটাইজার তৈরিতে প্রথম কোনো বিভাগ হিসেবে রসায়ন বিভাগই এ কৃতিত্বের স্বাক্ষর রাখেন।

এ বিষয়ের রসায়ন বিভাগের শিক্ষক এবং শিক্ষার্থীরা তাদের নিজস্ব অভিমত ব্যক্ত করে বলেন, আমরা মানবিক দায়বদ্ধতা থেকেই জাতির এ দুর্দশাপূর্ণ পরিস্থিতিতে সহযোগিতার হাত বাড়িয়ে দিতে এবং অসহায় মানুষদের পাশে এসে দাঁড়াতে এ হ্যান্ড স্যানিটাইজার তৈরিতে মনোনিবেশ করি। আমরা বিশ্বাস করি, আমাদের সচেতনতা ও সর্তকতা হয়তো একটি পরিবার, একটি সমাজ, একটি দেশ এবং সর্বোপরি এই মহামারীর করাল ছোবল থেকে গোটা মানবজাতিকে রক্ষা করতে পারে। আমরা মানুষের মাঝে হ্যান্ড স্যানিটাইজারের গুরুত্ব তুলে ধরে করোনা ভাইরাস প্রতিরোধে নিরলস কাজ করে যেতে চায়।

উল্লেখ্য, এ হ্যান্ড স্যানিটাইজার তৈরিতে Hydrogen peroxide, Glycerin, Distilled Water, Fragrance প্রভৃতি উপাদান ব্যবহার করা হয়েছে। প্রসঙ্গত, দেশের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) তথ্যানুযায়ী, ইতোমধ্যে দেশে ৪৮ জনকে করোনা ভাইরাসে আক্রান্ত রোগী হিসেবে শনাক্তকরণ করা হয়েছে। আর মহামারী এ ভাইরাসের প্রাদুর্ভাবে আক্রান্তদের মধ্যে ৫ জনের মৃত্যুর খবর সম্পর্কে এরই মধ্যে নিশ্চিত তথ্য প্রদান করা হয়েছে।

ব্রেকিংনিউজ/এমএইচ

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি