আন্তর্জাতিক ক্যাটাগরিতে ‘সেরা লেখক’ সম্মাননা পেলেন ড. তারিকুল

জাবি প্রতিনিধি
১৫ অক্টোবর ২০২০, বৃহস্পতিবার
প্রকাশিত: ০১:১০

আন্তর্জাতিক ক্যাটাগরিতে ‘সেরা লেখক’ সম্মাননা পেলেন ড. তারিকুল

নেপালের জাতীয় ইংরেজী দৈনিক খবরহাবের বিবেচনায় সেরা লেখক হিসেবে নির্বাচিত হয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মাদ তারিকুল ইসলাম।

সমসাময়িক বিষয়ে লেখকের গবেষণা ও লেখার উৎকর্ষতার বিবেচনায় আন্তর্জাতিক ক্যাটাগরিতে এ বছর ড.মোহাম্মাদ তারিকুল ইসলামকে সম্মাননা দেওয়া হবে বলে জানিয়েছেন দৈনিক খবরহাব কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (১৫ অক্টোবর) ড. তারিকুল ইসলাম এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন, ‘২০২০ সালের আন্তর্জাতিক ক্যাটাগরিতে ‘সেরা লেখক’ সম্মাননায় আমাকে মনোনীত করা হয়েছে। মঙ্গলবার (১৩ অক্টোবর) সন্ধ্যায় মেইলে খবরহাব কর্তৃপক্ষ এই তথ্য জানিয়েছে। আগামী বছরের ফেব্রুয়ারিতে খবরহাবের প্রতিষ্ঠাবার্ষীকিতে এক অনুষ্ঠানের মাধ্যমে এ পুরস্কার দেয়া হবে।’

জানা যায়, বিগত এক বছরে খবরহাব পত্রিকায় সমসাময়িক বিষয়ে ড. মোহাম্মদ তারিকুল ইসলাম ২০টি নিবন্ধ এবং সাক্ষাৎকার প্রকাশিত হয়। বিশেষ করে করোনা ভাইরাস মহামারীতে স্থানীয় সরকারের ভূমিকা, টেকসই উন্নয়ন, দুর্যোগ ব্যবস্থাপনা, সুশাসন, রোহিঙ্গা সমস্যাসহ বিভিন্ন বিষয়ে ড. মোহাম্মদ তারিকুল ইসলামের লেখাগুলো বিভিন্ন মাধ্যমে সমাদৃত হয়েছে।

ড. মোহাম্মদ তারিকুল ইসলাম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতায় যোগদানের পূর্বে জাতিসংঘে দীর্ঘ সাত বছর বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড পরিচালনার সঙ্গে সম্পৃক্ত ছিলেন, যা তার অভিজ্ঞতাকে সমৃদ্ধ করেছে। এ ছাড়া তিনি ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় এবং নেপালের ত্রিভুবন বিশ্ববিদ্যালয়য়ে গেস্ট ফ্যাকাল্টি হিসেবে কাজ করেছেন।

এই শিক্ষকের নানা বিষয়ে লেখা নিবন্ধ বিশ্বের বিভিন্ন জনপ্রিয় জার্নাল যেমন রাউটলেজ, এলশিভিয়ার, সেজ, স্প্রিঞ্জার, অক্সফোর্ড ইত্যাদি তে প্রকাশিত ও সমাদৃত হয়েছে। তিনি লন্ডন স্কুল অফ ইকোনমিক্সের দক্ষিণ এশিয়াবিষয়ক ব্লগ এবং নয়াদিল্লিভিত্তিক পলিসি ওয়েব জার্নাল ‘সাউথ এশিয়া মনিটর’-এ নিয়মিত লেখক হিসেবে অবদান রাখছেন।

উল্লেখ্য,ড. মোহাম্মদ তারিকুল ইসলাম অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ভিজিটিং রিসার্চ ফেলো এবং কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের ভিজিটিং স্কলার। তারিকুল ইসলাম বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণকেন্দ্রে প্রশিক্ষক হিসেবেও অবদান রাখছেন। সুশাসন ও উন্নয়ন বিষয়ে বর্তমানে ব্যাপক জনপ্রিয় ‘লোকাল গভর্মেন্ট, সেন্টার ফর সোশ্যাল হারমোনি অ্যান্ড ডেভেলপমেন্ট’ শীর্ষক অনলাইন মাধ্যমের প্রতিষ্ঠাতা তিনি।

ব্রেকিংনিউজ/উর্মি/এসপি

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি