কিউএস টপ ইউনিভার্সিটিতে নেই জাবির নাম

জাবি করেসপন্ডেন্ট
২৫ নভেম্বর ২০২০, বুধবার
প্রকাশিত: ০৯:৫৮ আপডেট: ০৯:৫৮

কিউএস টপ ইউনিভার্সিটিতে নেই জাবির নাম

কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‌্যাংকিংয়ে স্থান পায়নি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)। এটি শিক্ষাবিষয়ক যুক্তরাজ্যভিত্তিক একটি প্রতিষ্ঠান। বুধবার (২৫ নভেম্বর) কিউএস টপ ইউনিভার্সিটির ওয়েবসাইটে প্রকাশিত এক র‌্যাংকিংয়ে এ তথ্য দেখা যায়।

কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‌্যাংকিংয়ে এবারও সবার ওপরে আছে ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর। তবে এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ঢাবির অবস্থান ১৩৪তম। 

গত বছরের র‌্যাংকিংয়ে ঢাবির অবস্থান ছিল ১৩৫ তম। সে হিসেবে এবার একধাপ উপরে উঠেছে দেশসেরা এই বিদ্যাপীঠ। এবার ৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয়সহ বাংলাদেশের ১১টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। তারমধ্যে স্থান পায়নি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

ঢাবি ছাড়া বাংলাদেশ থেকে স্থান পেয়েছে- বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ১৯৯তম, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ২২৮তম, ব্র্যাক বিশ্ববিদ্যালয় ২৭১-৮০তম, ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি ৩৫০-৪০০তম, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি ও ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ৪০১-৪৫০তম, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) ৪৫১-৫০০তম, আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ৫৫১-৬০০তম অবস্থানে আছে।

যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান কোয়াককোয়ারেল সাইমন্ডস (কিউএস) প্রতিবছর মোট ১১টি আন্তর্জাতিক মানদণ্ডের ভিত্তিতে সারা পৃথিবীর বিশ্ববিদ্যালয়গুলোর বার্ষিক র‌্যাংকিং প্রকাশ করে থাকে।

১১টি মানদণ্ডের মধ্যে রয়েছে: প্রাতিষ্ঠানিক সাফল্য, কর্মকর্তা-কর্মচারীদের সাফল্য, শিক্ষক ও শিক্ষার্থীদের সাফল্য, আন্তর্জাতিক গবেষণা নেটওয়ার্ক, গবেষণা প্রবন্ধের সাইটেশন, পিএইচডি ডিগ্রিধারী শিক্ষক-কর্মকর্তাদের সংখ্যা, আন্তর্জাতিক শিক্ষক ও শিক্ষার্থীদের অনুপাত, আন্তর্জাতিক পর্যায়ে শিক্ষার্থী বিনিময়ের হার ইত্যাদি।

ব্রেকিংনিউজ/এসআই

bnbd-ads
breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি