সংশোধিত ড্যাপে শিশুদের প্রস্তাব অন্তর্ভুক্ত করবে রাজউক

স্টাফ করেসপ‌ন্ডেন্ট
১৬ নভেম্বর ২০১৯, শনিবার
প্রকাশিত: ০৪:৫৪ আপডেট: ০৪:৫৮

সংশোধিত ড্যাপে শিশুদের প্রস্তাব অন্তর্ভুক্ত করবে রাজউক

সংশোধিত ডিটেল এরিয়া প্ল্যানে (ড্যাপ) শিশুদের প্রস্তাব অন্তর্ভুক্ত করবে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। সে লক্ষ্যেই রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) প্রণীত সংশোধিত ডিটেল এরিয়া প্ল্যান (ড্যাপ) এ শিশুদের প্রস্তাব অন্তর্ভুক্তিকরণ এর জন্য শিশুদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৬ নভেম্বর) রাজউকের সভাকক্ষে রাজউক ও সেভ দ্য চিলড্রেন আয়োজিত শিশুবান্ধব আদর্শ নগরী গড়ে তুলতে ও শিশুদের চাহিদা ও স্বপ্নের প্রতিফলন নিশ্চিত করতে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তারা বলেন, বাংলাদেশের নগরীতে বসবাসরত মানুষের সংখ্যা প্রায় ৪ কোটি ২৭ লাখ। যার প্রায় অর্ধেক শিশু-কিশোর। সরকার ২০২১ সালে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালে উন্নত দেশ গড়ার লক্ষ্য নির্ধারণ করেছে। এরই অংশ হিসেবে একটি পরিকল্পিত বাসযোগ্য ও উন্নত ঢাকা গড়ার সংশোধিত ড্যাপ বাস্তবায়ন করবে রাজউক। তাই এখানে শিশুদেরও মতের প্রয়োজন।

আয়োজকরা জানান, শিশু-কিশোরদের জন্য একটি বাসযোগ্য নিরাপদ ও শিশুবান্ধব নগরী গড়ে তুলতে শিশুদের ভাবনা এবং মতামত বিবেচনা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই ঢাকার বিভিন্ন স্কুল থেকে আগত প্রায় ২০০ শিশুর সঙ্গে রাজউক কর্তৃপক্ষ আলোচনার মাধ্যমে ড্যাপ নিয়ে তাদের চিন্তা-ভাবনা চূড়ান্ত করবে। 

এর আগে চলতি বছরের ৪ মে প্রায় আড়াইশ শিশু রাজউকের সঙ্গে এক মতবিনিময় সভায় অংশ নেয়। এতে ড্যাপ এ ঢাকা শহরকে তারা কিভাবে দেখতে চায় এবং এ বিষয়ে তাদের সুনির্দিষ্ট প্রস্তাবনা তুলে ধরে। সেই সভায় সিদ্ধান্ত হয়, রাজউক শিশুদের প্রস্তাবনাগুলোকে সংশোধিত ড্যাপে অন্তর্ভুক্ত করবে এবং তা জানাতে পরবর্তী একটি চূড়ান্ত করন কর্মশালা আয়োজন করা হবে। তারই ধারাবাহিকতায় আজকের এ কর্মশালার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজউকের চেয়ারম্যান ড. সুলতান আহমেদ, ড্যাপ এর প্রকল্পের প্রকল্প পরিচালক আশরাফুল ইসলাম, রাজউকের সদস্য (পরিকল্পনা) আজহারুল ইসলাম খান, সেভ দ্য চিলড্রেনের ডেপুটি ডিরেক্টর সৈয়দ মতিউল আহসান প্রমুখ। এছাড়া ঢাকা শহরের বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরাও আলোচনা সভায় অংশ নেয়।

‌ব্রে‌কিং‌নিউজ/এএইচএস/এমএইচ

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি