সারওয়ার আলীকে হত্যা চেষ্টা ডাকাতির ঘটনা: পিবিআই

স্টাফ করেসপন্ডেন্ট
১৩ জানুয়ারি ২০২০, সোমবার
প্রকাশিত: ০৬:৫১ আপডেট: ০৬:৫৮

সারওয়ার আলীকে হত্যা চেষ্টা ডাকাতির ঘটনা: পিবিআই

মুক্তিযুদ্ধ জাদুঘরের অন্যতম ট্রাস্টি, ছায়ানটের নির্বাহী সভাপতি ও বারডেমের বোর্ড অব ম্যানেজমেন্টের চেয়ারম্যান ড. সারওয়ার আলীর বাসায় ঢুকে সপরিবারে ছুরিকাঘাত করে হত্যাচেষ্টার ঘটনায় মূল পরিকল্পনাকারী হলেন ডা. সারওয়ার আলীর স্ত্রীর সাবেক গাড়ি চালক নাজমুল। ভুক্তভোগী ড. সারওয়ার এটিকে জঙ্গি হামলা বলে দাবি করলেও পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) প্রাথমিকভাবে এটিকে ডাকাতির ঘটনা বলে মনে করছে।

সোমবার (১৩ জানুয়ারি) বিকালে রাজধানীর আগারগাঁওয়ে পিবিআই ঢাকা মেট্রো অফিসে এক সংবাদ সম্মেলনে বিশেষ পুলিশ সুপার বশির আহমেদ এসব তথ্য জানান।

তিনি বলেন, তারা আজ সকাল ৬টায় উত্তরা থেকে ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট মো. ফরহাদ (১৮) নামে এক যুবককে গ্রেফতার করা হয়। তার বাড়ি নেত্রকোনা জেলার কলমাকান্দায়। তাকে জিজ্ঞাসাবাদ করে জানা গেছে, ঘটনার সঙ্গে ৭ জন সংশ্লিষ্ট রয়েছেন। ড. সারওয়ার আলী এটিকে জঙ্গি হামলা দাবি করলেও ঘটনাটি মূলত ডাকাতির।

বশির আহমেদ বলেন, গ্রেফতার ফরহাদ দিন মজুর হিসেবে কাজ করেন। গত ৩ জানুয়ারি তাকেসহ আরও একজনকে দৈনিক ৫০০ টাকা চুক্তিতে কাজ নেয়। পরে এ চক্রে আরও চারজন যোগ হয়ে আশকোনার একটি রেস্টুরেন্টে ডাকাতির পরিকল্পনা করে। ঘটনার দিন বিকেলেও আশকোনার রোজ ভ্যালি হোটেলের ৩০৩ নম্বর কক্ষে একসাথে সাতজন পরিকল্পনা করে এবং সন্ধ্যার পরে ড. সারওয়ার আলীর বাসায় যায়।

বশির আহমেদ আরও বলেন, প্রাথমিকভাবে এ ঘটনাকে ডাকাতি বলে মনে হচ্ছে। টাকা ও স্বর্ণালঙ্কার নিতে তারা এ ঘটনা ঘটিয়েছে বলে ফরহাদ জানিয়েছে। তবে কোনো জঙ্গি সংশ্লিষ্টতা আছ কি-না তা মূল পরিকল্পনাকারীকে গ্রেফতার করলে বেরিয়ে আসবে। ঘটনায় জড়িতদের চিহ্নিত করা হয়েছে। তবে তদন্তের স্বার্থে এ দুজন ছাড়া অন্যদের নাম পরিচয় জানানো হচ্ছে না।

ঘটনার দিনের বর্ণনা দিয়ে তিনি বলেন, উত্তরার ৭ নম্বরের সেক্টরের ওই বাসার তৃতীয় তলায় সারওয়ার আলীর মেয়ে এবং চতুর্থ তলায় তিনি থাকেন। দুর্বৃত্তদের দুজন প্রথমে তৃতীয় তলায় গিয়ে মেয়ে, মেয়ের স্বামী ও সন্তানকে জিম্মি করে। তাদেরকে আঘাত করে সারোয়ার আলীর অবস্থান জানতে চায়। চতুর্থ তলার ফ্লাটের কথা বললে একজন উপরে যায় এবং দরজায় নক করে। দরজা খোলা হলে প্রথমে সারোয়ার আলীর স্ত্রী ও পরে সারোয়ার আলীকে জিম্ম করে। পরে তৃতীয় তলা থেকে আরো একজন আসে।  এসময় তারা চিৎকার করলে দ্বিতীয় তলার থাকা এক মেজর এবং তার ছেলে গিয়ে তাদের বাঁচান। এরমধ্যে সারওয়ার আলীর মেয়ে ৯৯৯ এ ফোন দিয়ে পুলিশের দিয়ে সহায়তা চাইলে তাৎক্ষণিক পুলিশ সেখানে উপস্থিত হয়। এসময় দুর্বৃত্তরা পালিয়ে যায়।

তিনি বলেন, বাসায় দুজনই গিয়েছিল বাকি পাঁচজন বাসার আশপাশে ছিল। ফরহাদও বাসার আশপাশে অবস্থান করছিল। তবে পুলিশ যে দুজনকে গ্রেফতার করে আদালতে জবানবন্দি রেকর্ড করিয়েছে তারা এই সাতজনের বাইরে। তবে গ্রেফতার ওই দুজনেরও এ ঘটনায় সহযোগিতা রয়েছে।

হামলার সঙ্গে দুজন শিক্ষিত যুবক রয়েছে বলে জানিয়েছে পিবিআই। এছাড়া কোনো এক বিষয়ে ড. সারওয়ার আলীর সঙ্গে বাগবিতণ্ডা করার কারণে চালক নাজমুলকে চাকুরিচ্যুত করা হয়েছিল বলে জানান বশির আহমেদ।

উল্লেখ্য, গত ৫ জানুয়ারি রাতে রাজধানীর উত্তরার ৭ নম্বর সেক্টরে ডা. সারওয়ার আলীর নিজ বাসায় ঢুকে হত্যাচেষ্টার সময় প্রতিবেশীরা এগিয়ে আসায় প্রাণে বেঁচে গেছেন মুক্তিযুদ্ধের এই অন্যতম সংগঠক ও রণাঙ্গণের যোদ্ধা। এ ঘটনায় পুলিশ দু'জনকে গ্রেফতার করে। গ্রেফতারকৃতরা হলেন- ওই বাড়ির দারোয়ান হাসান ও তার গাড়ি চালকের বন্ধু হাফিজুল।

মামলার এজাহার সূত্রে জানা যায়, রবিবার রাত ১০টার দিকে উত্তরার ৭ নম্বর সেক্টরে ডা. সারওয়ার আলীর বাড়ির তৃতীয়তলার ফ্যাটে দুর্বৃত্তরা ঢুকে পড়ে। এ সময় ডা. সারওয়ার আলীর মেয়ে ও জামাতাকে ছুরিকাঘাত করে হত্যার চেষ্টা চালায় তারা। এরপর বাড়ির চতুর্থ তলায় ডা. সারওয়ার আলী ও তার স্ত্রী কমিউনিটি ক্লিনিকের সাবেক প্রকল্প পরিচালক মাখদুমা নার্গিসকে হত্যার চেষ্টা চালায় দুর্বৃত্তরা। এ সময় ডা. সারওয়ার আলীর মেয়ে সায়মা আলী ও জামাতা হুমায়ুন কবীর ৯৯৯-এ ফোন করে পুলিশের সহায়তা চান। দুই থেকে তিন মিনিটের মধ্যে পুলিশ ঘটনাস্থলে গেলে দুর্বৃত্তরা আগেই পালিয়ে যায়।

ব্রেকিংনিউজ/টিটি/এমএইচ

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
 Monetized by Galaxysoft
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি