টেকনিক্যাল পদে প্রশাসন ক্যাডারের পদায়ন দেশের উন্নয়ন পরিপন্থী: প্রকৃচি

স্টাফ করেসপন্ডেন্ট
২৬ অক্টোবর ২০২০, সোমবার
প্রকাশিত: ০৪:০৬

টেকনিক্যাল পদে প্রশাসন ক্যাডারের পদায়ন দেশের উন্নয়ন পরিপন্থী: প্রকৃচি

টেকনিক্যাল পদসমূহে প্রশাসন ক্যাডারের পদায়ন দেশের উন্নয়নের পরিপন্থী বলে মনে করে প্রকৌশলী, কৃষিবিদ ও চিকিৎসকদের জাতীয় সংগঠন প্রকৃচি।

রবিবার (২৫ অক্টোবর) রাজধানীর তোপখানা রোডে অবস্থিত বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের কেন্দ্রীয় কার্যালয়ের ডা. এম এ কাশেম সভাকক্ষে আয়োজিত প্রকৌশলী, কৃষিবিদ ও চিকিৎসকদের মত বিনিময় সভায় এমন বক্তব্য উঠে আসে।

মত বিনিময় শেষে প্রকৃতির পক্ষ থেকে বলা হয়, করোনাকালে প্রধানমন্ত্রীর দৃঢ়চেতা ও যুগান্তকারী নির্দেশনায় এদেশের চিকিৎসক, প্রকৌশলী ও কৃষিবিদদের অক্লান্ত পরিশ্রমে করোনা মোকাবিলা জাতীয় ও আন্তর্জাতিকভাবে প্রশংসিত হয়েছে। প্রধানমন্ত্রী বলিষ্ঠ নেতৃত্বে মানুষের জীবনরক্ষা, খাদ্য নিরাপত্তা ও টেকসই উন্নয়ন নিশ্চিত হয়েছে। কিন্তু অত্যন্ত দুঃখের সঙ্গে লক্ষ্য করা গেছে যে, প্রকৌশল, কৃষি ও স্বাস্থ্য খাতের বিভিন্ন টেকনিক্যাল পদে প্রশাসন ক্যাডারের নন-টেকনিক্যাল কর্মকর্তার পদায়ন আওয়ামী লীগ সরকারের রাজনৈতিক মেনিফেস্ট্র দেশের জনগণের আশা-আকাঙ্ক্ষা ও দেশের উন্নয়ন রাজনীতির চিন্তা-চেতনার বিরোধী। 

এ সব পদায়নের ব্যাপারে গভীর ক্ষোভ ও উদ্বেগ প্রকাশ করে মতবিনিময় সভায় আরও বলা হয়, টেকনিক্যাল পদসমূহে প্রশাসন ক্যাডারের পদায়ন দেশের উন্নয়ন পরিপন্থী এবং এর ফলে রাজনৈতিক সরকার ক্ষতিগ্রস্ত হবে।

আন্তঃক্যাডার দ্বন্দ্বের সৃষ্টি হয় এমন কোন কিছু সরকার করবে না, প্রধানমন্ত্রীর এমন অনুশাসন থাকা সত্ত্বেও প্রশাসনের বর্তমান কার্যকলাপ অব্যাহত থাকলে প্রকৃচি কোন অবস্থায় তা মেনে না বলে সভায় সিদ্ধান্ত গৃহীত হয়।

আগামী দিনের করণীয় নির্ধারণে আইইবির প্রকৌশলী মো. নূরুল হুদাকে আহ্বায়ক এবং বিএমএর মহাসচিব ডা. ইহতেশামুল হক চৌধুরীকে সদস্য সচিব করে প্রকৃচির নতুন স্টিয়ারিং কমিটি গঠন করা হয়। একই সঙ্গে বাংলাদেশের প্রতিটি জেলায় প্রকৃচির শাখা কমিটি গঠনের সিদ্ধান্তও হয়।

বিএমএর মহাসচিব ডা. মোস্তফা জালাল মহিউদ্দিনের সভাপতিত্বে স্বাচিপ সভাপতি ডা. ইকবাল আর্সনাল, মহাসচিব ডা. এম এ আজিজ, পেশাজীবী পরিষদের মহাসচিব ডা. কামরুল হাসান খান, আইইবির সভাপতি মো. নুরুল হুদা,  বিএমএর মহাসচিব ডা. ইহতেশামুল হক, আইইবির সাবেক সভাপতি মো. আব্দুস সবুর, সাধারণ সম্পাদক মো. শাহাদৎ হোসেন শিবলু, কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশের সভাপতি (ভারপ্রাপ্ত) মো. শহীদুর রশিদ ভূঁইয়া, মহাসচিব মো. খায়রুল আলম প্রিন্স প্রমূখ মত বিনিময় সভায় অংশগ্রহণ করেন।

ব্রেকিংনিউজ/কেআই/এমজি

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি