দেশে খেলাফত প্রতিষ্ঠিত করতে চেয়েছিল তারা

স্টাফ করেসপন্ডেন্ট
২৬ নভেম্বর ২০২০, বৃহস্পতিবার
প্রকাশিত: ০৬:৫৮

দেশে খেলাফত প্রতিষ্ঠিত করতে চেয়েছিল তারা

রাজধানীর ধানমন্ডি ও সাভার এলাকা থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল-ইসলামের সক্রিয় তিন সদস্যকে গ্রেফতার করেছে র‍্যাব। বৃহস্পতিবার (২৬ নভেম্বর) র‍্যাব ৪-এর সহকারী পুলিশ সুপার জিয়াউর রহমান চৌধুরী ব্রেকিংনিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

জিয়াউর রহমান চৌধুরী বলেন, গত ৩১ অক্টোবর র‌্যাব-৪ এর গ্রেফতার করা আনসার আল-ইসলামের দুই সদস্যের দেয়া তথ্যের ভিত্তিতে গতকাল বুধবার (২৫ নভেম্বর) সাভার এবং রাজধানীর ধানমন্ডি এলাকায় পৃথক দুটি অভিযান পরিচালনা করা হয়। অভিযানে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের তিনজন সক্রিয় সদস্যকে গ্রেফতার করা হয়।

গ্রেফতার ব্যক্তিরা হলেন- নাহিদ মিনা ওরফে নাহিদ (২৭), সালাম হাওলাদার ওরফে সালাম (২৫) এবং তুষার আহমেদ ওরফে তুহিন (১৭)।

র‌্যাব জানায়, গ্রেফতারের সময় আমরা তাদের কাছে যে মোবাইল পেয়েচে, সেখানে দেখা গেছে তারা বিভিন্ন অ্যাপসের মাধ্যমে গোপনে জঙ্গি কার্যক্রমের জন্য অর্থ জোগাড় করত। এছাড়া তারা দেশে খেলাফত প্রতিষ্ঠিত করতে চেয়েছিলেন। তারা ভাবে, দেশে আইনের শাসন নেই। সেজন্য যুদ্ধ দরকার।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতার ব্যক্তিরা নিষিদ্ধ ঘোষিত সংগঠন আনসার আল-ইসলামের সক্রিয় সদস্য বলে স্বীকার করেছে। তাদের কাছ থেকে ওই সংগঠনের বিভিন্ন ধরণের উগ্রবাদী বই, লিফলেটসহ ব্যাগ ও মোবাইল ফোন উদ্ধার করা হয়।

গ্রেফতার নাহিদ মিনা ওরফে নাহিদ (২৭) সম্পর্কে র‍্যাব জানায়, সে পেশায় একজন ড্রাইভার। বিগত তিন বছর ধরে আনসার আল ইসলামের সক্রিয় সদস্য হিসেবে সে ও তার সহযোগীরা গোপনে অন্যদের উদ্বুদ্ধকরণের জন্যে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছিল। এছাড়াও সে আনসার আল ইসলামের উচ্চ পর্যায়ের সদস্যদের সঙ্গে নিয়মিত যোগাযোগ করে আসছিল।

সালাম হাওলাদার ওরফে সালাম (২৫) সম্পর্কে র‍্যাবের দাবি, সে আগে ঢাকার আশুলিয়ায় একটি কোম্পানিতে চাকরি করতো। দীর্ঘদিন তারা আনসার আল ইসলামের সঙ্গে জড়িত থেকে অন্যদের সঙ্গে গোপন বৈঠকের পাশাপাশি চাঁদা ও নতুন সদস্য সংগ্রহ করে। আর তুষার কলেজের ছাত্র। সেও বেশকিছু দিন ধরে এই সংগঠনের জড়িত থেকে তাদের নিজস্ব ইলেকট্রনিক গ্রুপে বিভিন্ন সময়ে উগ্রবাদী পোস্ট লেখা ও ভিডিও আপলোড করে উগ্রবাদী কার্যক্রম পরিচালনা করে। এছাড়া সে বিভিন্ন মাধ্যমে বিভিন্ন উগ্রবাদী লেখালেখি, ভিডিও এবং লিফলেট প্রচার করে।

গ্রেফতার ব্যক্তিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন এবং তাদের অন্যান্য সহচরদের গ্রেফতারে র‌্যাবের গোয়েন্দা নজরদারি অব্যাহত রয়েছে বলে জানান র‍্যাবের এই কর্মকর্তা।

ব্রেকিংনিউজ/টিটি/এসআই

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি