মার্চের মধ্যেই বর্জ্য অপসারণ

স্টাফ করেসপন্ডেন্ট
২৫ জানুয়ারি ২০২১, সোমবার
প্রকাশিত: ০৪:৩৬ আপডেট: ০৪:৩৮

মার্চের মধ্যেই বর্জ্য অপসারণ

বর্ষা মৌসুমে রাজধানীর সব থেকে বড় সমস‌্যা হ‌য়ে দাঁড়ায় জলাবদ্ধতা। একটু বৃ‌ষ্টি হ‌লেই রাজধানীর প্রায় সব রাস্তাই তু‌লি‌য়ে যায় পা‌নির নি‌চে। ফলে চলাচলে ভোগান্তি পোহাতে হয়। আর সেই ভোগান্তি লাঘবে কাজ করে যাচ্ছে দুই সিটি করপোরেশন। 

এরই ধারাবা‌হিকতায় আগামী ৩১ মার্চের মধ্যেই দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) আওতাধীন ২টি বক্স কালভার্ট ও ৩টি খাল হতে বর্জ্য অপসারণের মাধ্যমে পানি প্রবাহ ফিরিয়ে আনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে ডিএসসিসি।

এ কার্যক্রমের অংশ হিসেবে জিরানী খাল হতে এ পর্যন্ত সাড়ে ৩২ হাজার টন বর্জ্য ও মাটি অপসারণ করা হয়েছে। ত্রিমোহনী হতে দেড় কিলোমিটার অংশে এই বর্জ্য ও মাটি অপসারণ করা হয়েছে। এছাড়া মান্ডা খালের মান্ডা ব্রিজ হতে কদমতলী অংশের প্রায় ৩০০ মিটার খালের সীমানা নির্ধারণ করা হয়েছে। 

অন্যদিকে পান্থপথ বক্স কালভার্ট হতে ২৯টি পিট থেকে প্রায় ১ হাজার ১১১ টন এবং সেগুনবাগিচা বক্স কালভার্ট হতে ৪০টি পিট থেকে ৫১৯ দশমিক ৯৭ টন বর্জ্য অপসারণ করা হয়েছে। 

এ বিষয়ে ডিএসসিসির প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর বদরুল আমিন বলেন, আগামী ৩১ মার্চের মধ্যে ডিএসসিসির আওতাধীন ২টি বক্স কালভার্ট ও ৩টি খাল হতে বর্জ্য অপসারণের মাধ্যমে পানি প্রবাহ ফিরিয়ে আনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। সে লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি। ঢাকাবাসীকে জলাবদ্ধতার কবল হতে মুক্তি দিতে ডিএসসিসি মেয়র ঘোষিত ক্র্যাস প্রোগ্রামের আওতায় পরিচালিত তিনটি খাল ও দুটি বক্স কালভার্ট হতে বর্জ্য অপসারণ, চ্যানেল পরিষ্কারকরণ ও সীমানা নির্ধারণ কার্যক্রম প্রতিদিনই চলছে।

এদিকে গত ৩১ ডিসেম্বর ঢাকা শহরের জলাবদ্ধতা নিরসনের দায়িত্ব (খাল ও ড্রেনেজ) আনুষ্ঠানিকভাবে ঢাকা ওয়াসার কাছ থেকে দুই সিটি করপোরেশনের কাছে হস্তান্তর করা হয়েছে। ঢাকা ওয়াসা ও দুই সিটি করপোরেশনের মধ্যে এ সংক্রান্ত একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। ফলে এখন থেকে ঢাকার জলাবদ্ধতা নিরসনের পুরো দায়িত্ব পেয়েছে ঢাকার দুই সিটি করপোরেশন। এর আগে এ দায়িত্বের সিংহভাগ পালন করতো ঢাকা ওয়াসা।

এরপর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ও ঢাকা ওয়াসার মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্বারক অনুযায়ী ওয়াসার দায়িত্বে থাকা খালগুলো বুঝে নেয়ার জন্য ১০ সদস্যের কমিটি গঠন করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন সচিব আকরামুজ্জামান জানান, ডিএসসিসির সচিবকে আহ্বায়ক ও তত্ত্বাবধায়ক প্রকৌশলী পরিবেশ, জলবায়ু ও দুর্যোগ ব্যবস্থাপনা সার্কেলকে সদস্য সচিব করে কমিটি গঠন করা হয়।

কমিটির অন্য সদস্যরা হলেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান সম্পত্তি কর্মকর্তা, প্রধান নগর পরিকল্পনাবিদ, সংশ্লিষ্ট অঞ্চলের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা, অতিরিক্ত প্রধান প্রকৌশলী বিদ্যুৎ, তত্ত্বাবধায়ক প্রকৌশলী সিভিল সার্কেল, তত্ত্বাবধায়ক প্রকৌশলী যান্ত্রিক সার্কেল, নির্বাহী প্রকৌশলী বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ এবং সংশ্লিষ্ট অঞ্চলের নির্বাহী প্রকৌশলী।

ব্রেকিং‌নিউজ/এএইচএস/এসআই

breakingnews.com.bd
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি