কমিউনিটি রেডিও গবেষণায় চবি শিক্ষকের কৃতিত্ব

চবি করেসপন্ডেন্ট
২৮ আগস্ট ২০১৯, বুধবার
প্রকাশিত: ০৬:১৭ আপডেট: ০৬:২০

breakingnews

কমিউনিটি রেডিও গবেষণায় আরও একধাপ এগিয়ে গেলো বাংলাদেশ। বাংলাদেশের সমাজের প্রান্তিক মানুষের কাছে কমিউনিটি রেডিও’র প্রয়োজনীয়তা এবং দুর্গম অঞ্চলে বার্তা প্রদানের ক্ষেত্রে নানাবিধ নতুন বিদ্যায়তনিক ও তাত্ত্বিক ব্যাখ্যা সামনে এসেছে। 

সম্প্রতি কমিউনিটি রেডিও নিয়ে ভারত-বাংলাদেশ বিদ্যায়তনিক গবেষণায় এই সাফল্যের পালক যুক্ত হয়েছে বাংলাদেশের একজন অধ্যাপকের নামে। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ও বিশিষ্ট উন্নয়ন যোগাযোগ গবেষক ড. সহিদ উল্যাহ (লিপন)। ভারতের আসাম রাজ্যের গৌহাটি বিশ্ববিদ্যালয়ের জ্ঞাপন ও সাংবাদিকতা বিভাগের সভাপতি অধ্যাপক ড. অংকুরণ দত্ত এই গবেষণাগ্রন্থটির যৌথ সম্পাদনায় রয়েছেন। 

বুধবার (২৮ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে অনাড়ম্বরভাবে ‘পুস্তক হস্তান্তর’ অনুষ্ঠিত হয়। এসময় অধ্যাপক ড. সহিদ উল্যাহ তার গবেষণাকর্ম ও গ্রন্থ সম্পাদনায় বিভাগ এবং সহকর্মীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। 

জানা যায়,  ১৫টি মৌলিক প্রবন্ধ সংবলিত গ্রন্থটির প্রকাশক ভারতের প্রখ্যাত গবেষণা প্রকাশনা সংস্থা এ আরএমটি সাউথ এশিয়া পাবলিকেশন। ২৯৮ পৃষ্ঠার এ গবেষণা গ্রন্থটির প্রশংসা করে পাঠপ্রতিক্রিয়া দিয়েছেন গৌহাটি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ড. মৃদুল হাজারিকা এবং কানাডার কমনওয়েলথ অফ লার্নিং-এর এডুকেশন স্পেশালিস্ট ড. সঞ্জয় মিশ্র । ‘Invisible Waves, Visible Changes: Community Radio Movement in Bangladesh’ শিরোনামে ভারতের আসামের গৌহাটি বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের দুই অধ্যাপক-গবেষকের সম্পাদিত গবেষণাটি আন্তর্জাতিক প্রকাশনা হিসেবে স্থান করে নিয়েছে। 

এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি আবুল কালাম আজাদ বলেন, ‘বাংলাদেশের সাংবাদিকতা ও উন্নয়ন যোগাযোগের মৌলিক গবেষণায় ড. সহিদ উল্যাহর এই নবতর সংযোজন শিক্ষক-শিক্ষার্থী ও পেশাজীবীদের জন্য নতুন সম্ভাবনার দ্বার-উন্মোচন করবে।’

এসময় আরও উপস্থিত ছিলেন প্রাক্তন সভাপতি, সহযোগী অধ্যাপক ও গবেষণা গ্রন্থের অন্যতম প্রবন্ধকার মোরশেদুল ইসলাম, সহকারী অধ্যাপক রেজাউল করিম ও রাজীব নন্দী।

প্রসঙ্গত, কমিউনিটি রেডিও হচ্ছে স্থানীয় ছোট্ট বেতার কেন্দ্র। বাংলাদেশের গ্রামীণ এলাকায় একটি নির্দিষ্ট ভৌগলিক সীমারেখার মধ্যে এর সম্প্রচার কার্যক্রম পরিচালিত হয়ে থাকে। অধ্যাপক সহিদ উল্যাহ দীর্ঘদিন বাংলাদেশের উন্নয়ন যোগাযোগ ও কমিউনিটি রেডিও নিয়ে গবেষণা করে আসছেন। তার সম্পাদিত একাধিক মৌলিক গবেষণা জাতীয় ও আন্তর্জাতিক বিদ্যায়তনিক সাময়িকী (জার্নাল) ও গ্রন্থে প্রকাশিত এবং প্রশংসিত হয়েছে। বাংলাদেশের উপকূলীয় জনগনের মাঝে কমিউনিটি রেডিওর প্রসার ও জনপ্রিয়তা লাভে এই গবেষণাগ্রন্থটি বাংলাদেশ-ভারতে পাঠকপ্রিয়তা পাবে বলে তিনি আশা প্রকাশ করেন। এছাড়াও গ্রামীণ-প্রান্তিক এলাকায় সচেতনতা বাড়াতে এবং উন্নয়নে গবেষণাগ্রন্থটি কাজে আসলে গবেষণার প্রসার হবে বলে মনে করেন তিনি।

ব্রেকিংনিউজ/এমটি/জেআই

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি