যেসব খাবারে মাথা থাকে ঠান্ডা, মেজাজ ফুরফুরে

লাইফস্টাইল ডেস্ক
১৮ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার
প্রকাশিত: ০৪:২৫ আপডেট: ০৪:৩৫

যেসব খাবারে মাথা থাকে ঠান্ডা, মেজাজ ফুরফুরে

ছোটখাটো কিছু ঘটনায়ও মাথায় গরম হয়ে যায়। মেজাজ ধরে রাখা কঠিন হয়ে পড়ে। অন্যের সঙ্গে তখন রূঢ় আচরণ শুরু হয়। বাঁধে দ্বন্দ্ব। কিন্তু মেজাজ ধরে রাখাতে ও মাথা ঠান্ডা রাখার উপায় কী?

চলুন পাঠক এরকমই পরিচিত কিছু খাবারের সঙ্গে নতুন করে পরিচিত হই। যেসব খাবার মানুষের মস্তিষ্ক ঠান্ডা রাখে এবং মেজাজও রাখে ফুরফুরে।

* চকোলেট : যাদের হুটহাট রাগ উঠে যায় এবং যারা নিজেকে নিয়ে বেশি বেশি টেনশন করে তাদের জন্য চকোলেট খুব উপকারী। চকোলেট স্ট্রেস হরমোনকে নিয়ন্ত্রণ করে ফিল গুড হরমোনের ক্ষরণ বাড়ায়। ফলে মাথা থাকে শান্ত। এক্ষেত্রে ডার্ক চকোলেট খেতে পারলে সবচেয়ে ভালো হয়। 

* কলা : কলায় থাকে প্রচুর ভিটামিন ‘বি’ ও পটাশিয়াম। যা স্নায়ুকে শান্ত ও স্থির রাখে। তাতে তাকে চট করে রেগে যাওয়ারও প্রবণতা কমে।

* আলু : রাগ নিয়ন্ত্রণে রাখতে ও মেজাজ ঠান্ডা রাখতে ডায়েটে আলু রাখুন। আলুতে থাকা কার্বোহাইড্রেট ও ভিটামিন ‘বি’ রক্তচাপ ও ট্রেস কমায়। সুযোগ থাকলে আলু সেদ্ধ করে খেতে পারেন।

* আইসক্রিম : মেজাজ ধরে রাখতে আইসক্রিম খান। এতে থাকা থ্রমবোটনিন হরমোন ক্ষরণ করতে সহায়তা করে। আর হরমোন ক্ষরণে খুশি থাকে মন। মনে থাকে স্বস্তি।

* আপেল ও পিনাট বাটার : আপেলে থাকে কার্বোহাইড্রেট আর পিনাট বাটার ফ্যাট-সমৃদ্ধ। এই দুইয়ের মিশেলে মানুষের রাগ কমে। তাই আপেলের সঙ্গে পিনাট বাটার মিশিয়ে খেতে পারেন।

* গ্রিন টি : মাথায় ঠান্ডা রাখতে ও রাগ নিয়ন্ত্রণে রাখতে গ্রিন টি খুবই কার্যকর। কখনও যদি রেগে যান তবে নিজেকে কন্ট্রোল করতে এক কাপ গ্রিন টি পান করে নিন। 

ব্রেকিংনিউজ/এমআর

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি