বিশ্বকাপে বাংলাদেশের যত জয়

স্পোর্টস ডেস্ক
৭ জুন ২০১৯, শুক্রবার
প্রকাশিত: ০৪:৫৬ আপডেট: ০৯:০৩

বিশ্বকাপে বাংলাদেশের যত জয়

১৯৮৬ সালে আন্তর্জাতিক ক্রিকেটে যাত্রা শুরু করেছিল বাংলাদেশ। এর পর প্রায় ১৩ বছরের অপেক্ষার পর ১৯৯৯ সালে প্রথমবার বিশ্বকাপে খেলার সুযোগ হয় লাল-সবুজের জার্সিধারীদের। এর পর টানা ৬টি বিশ্বকাপেই অংশগ্রহণ করেছে বাংলাদেশ। কখনওবা দুর্বল প্রতিপক্ষের কাছে হেরেছে, কখনও আবার বিশ্বকে তাক লাগিয়ে বাঘা বাঘা দলকে উড়িয়ে দিয়েছে তুড়ি মেরে। এ প্রতিবেদনে বাংলাদেশের বিশ্বকাপে পাওয়া জয়গুলোর তথ্যাদি তুলে ধরা হলো:  

অনেক প্রতীক্ষার পর ১৯৯৯ সালের বিশ্বকাপে প্রথম অংশগ্রহণ করে বাংলাদেশ। এই বিশ্বকাপে ৫টি ম্যাচ খেলে দুটিতে জয় ও তিনটিতে পরাজিত হয় টাইগাররা। ওই আসরে বাংলাদেশ দলের অধিনায়ক ছিলেন আমিনুল ইসলাম বুলবুল। তবে ওই বিশ্বকাপে পাকিস্তানকে হারানো বাংলাদেশ ক্রিকেটের ইতিহাসে স্মরণীয় জয়গুলোর একটি হয়ে আছে। সেবার স্কটল্যান্ডকেও হারিয়েছিল বাংলাদেশ। যদিও নিউজিল্যান্ডে কাছে ৬ ্উইকেটে হেরে নিজেদের বিশ্বকাপ ইতিহাসের যাত্রা শুরু করেছিল বাংলাদেশ।

২০০৩ সালের বিশ্বকাপটি বাংলাদেশের জন্য স্বস্তির ও সুখস্মৃতির ছিল না। সেবার গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয়েছিল টিম টাইগারসদের। এমনকি বিশ্বকাপে নবাগত কানাডার বিপক্ষেও হেরে গিয়েছিল বাংলাদেশ। 

২০০৭ সালের বিশ্বকাপে মহাপরাক্রমশালী দল ভারতকে হারিয়ে গোটা ক্রিকেট বিশ্বের নজর কেড়েছিল বাংলাদেশ। ১৩ উইকেট নিয়েছিলেন বাঁহাতি স্পিনার আব্দুর রাজ্জাক। একক আসরে এটিই বাংলাদেশের হয়ে সর্বোচ্চ উইকেট শিকার। ওই বিশ্বকাপে প্রথমবার দক্ষিণ আফ্রিকাকেও হারিয়েছিল বাংলাদেশ। শ্রীলঙ্কার কাছে হারলেও বারমুডাকে হারিয়ে তিন জয় নিয়ে দেশে ফিরেছিল টিম বাংলাদেশ। 

২০১১ সালের বিশ্বকাপেও ভালো পারফরম্যান্স করে বাংলাদেশ। স্কটল্যান্ডের পাশাপাশি তারা হারিয়েছিল শক্তিশালী ইংল্যান্ডকে। ওই বিশ্বকাপে নেদারল্যান্ডকেও হারিয়েছিল বাংলাদেশ। সেবার পেসার শফিউল ইসলাম ২১ রানে ৪ উইকেট নেন। এই এখন পর্যন্ত বিশ্বকাপে বাংলাদেশের সেরা বোলিং ফিগার। 

২০১৫ সালের বিশ্বকাপে আফগানিস্তানকে ১০৫ রানে হারিয়ে যাত্রা শুরু করেছিল মাশরাফি বাহিনী। স্কটল্যান্ডের দেয়া ৩১৮ রান তাড়া করে ৬ উইকেটের জয় ছিনিয়ে এনেছিল বাংলাদেশ। ২০১৯ বিশ্বকাপের আগ পর্যন্ত সেটিই ছিল বাংলাদেশের বিশ্বকাপ ইতিহাসে সর্বোচ্চ স্কোর। ওই বিশ্বকাপে ইংল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছিল বাংলাদেশ। হেরে বিশ্বকাপ থেকেই ছিটকে গিয়েছিল ইংলিশরা। 

২০১৫ বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে মাহমুদউল্লাহ রিয়াদের করা অপরাজিত ১২৮ রান এখন পর্যন্ত বাংলাদেশের হয়ে বিশ্বকাপে সর্বোচ্চ ইনিংস। বিশ্বকাপে বাংলাদেশের হয়ে মাত্র ২টি সেঞ্চুরি হয়েছে, যার দুটিই করেছেন মাহমুদুল্লাহ রিয়াদ। 

২০১৯ বিশ্বকাপে এখন পর্যন্ত দুটি ম্যাচ খেলেছে বাংলাদেশ। প্রথমটিতে শক্তিশালী দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছে ২১ রানে। তবে দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের কাছে ২ উইকেটে হেরে যায় টাইগাররা। আগামী ৮ জুন কার্ডিফে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। 

ব্রেকিংনিউজ/এমআর

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি