কুবিতে সেশনজট নিরসনসহ পাঁচ দফা দাবিতে বিক্ষোভ

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
১৮ নভেম্বর ২০১৯, সোমবার
প্রকাশিত: ০৫:৫১ আপডেট: ০৫:৫২

breakingnews

সেশনজট নিরসনসহ ৫ দফা দাবিতে বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি পালন করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) প্রত্নতত্ত্ব বিভাগের শিক্ষার্থীরা। সোমবার (১৮ নভেম্বর) সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে বিভাগের শিক্ষার্থীরা এ বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি পালন করে। 

পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রত্নতত্ত্ব বিভাগের শিক্ষকবৃন্দ ও আন্দোলনকারীদের একটি প্রতিনিধি দলের সাথে আলোচনায় বসে শিক্ষার্থীদের দাবি মেনে নিয়ে সেশনজট কমানোর আশ্বাস দিলে অবস্থান কর্মসূচি প্রত্যাহার করে শিক্ষার্থীরা।

জানা যায়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের ছয়টি ব্যাচ চলমান রয়েছে। বিভাগের প্রায় সবগুলো ব্যাচেই ৬ মাস থেকে দেড় বছরের সেশনজট রয়েছে। বিভাগের শিক্ষার্থীরা বার বার সেশনজট কমিয়ে আনতে বিভাগের শিক্ষকদের কাছে আবেদন করলেও তার প্রতিফলন ঘটেনি। এরই প্রেক্ষিতে বিভাগের শিক্ষার্থীরা ক্ষুব্ধ হয়ে সোমবার বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি পালন করে। 

বিক্ষোভ ও অবস্থান কর্মসূচিতে তারা সেশনজট নিরসনে পদক্ষেপ নেওয়াসহ ৫ দফা দাবি উত্থাপন করে। দাবিগুলো হলো সেশনজট নিরসনের লক্ষ্যে নির্দিষ্ট সময়ে ৯ম থেকে ১২তম ব্যাচের পরীক্ষা সম্পন্ন, ব্যাচ ভিত্তিক শিফট করে ক্লাস রুটিন প্রণয়ন, নির্দিষ্ট অ্যাকাডেমিক ক্যালেন্ডার প্রণয়ন , ২৫ নভেম্বরের মধ্যে গণতান্ত্রিক প্রক্রিয়ায় আর্টস এন্ড হেরিটেজ সোসাইটির নির্বাচন সম্পন্ন এবং প্রতি জোড় সেমিস্টারের পরীক্ষা পরবর্তী এক মাসের মধ্যে মাঠকর্ম ও ভাইবাসহ শেষ করা।

বিক্ষোভ চলাকালীন সময়ে প্রত্নতত্ত্ব বিভাগের বিভাগীয় প্রধান ও শিক্ষকগণ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সাথে বিভিন্ন ব্যাচের প্রতিনিধিদের নিয়ে আলোচনায় বসেন। আলোচনা শেষে বিশ্ববিদ্যালেয়র উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী শিক্ষার্থীদের দাবিগুলো মেনে নিয়ে সেশনজট কমানোর আশ্বাস দিলে দুপুরে অবস্থান কর্মসূচি প্রত্যাহার করে শিক্ষার্থীরা।
প্রত্নতত্ত্ব বিভাগের প্রধান মো. সাদেকুজ্জামান বলেন, ‘উপাচার্যের আশ্বাসে শিক্ষার্থীরা আন্দোলন প্রত্যাহার করেছে। পরবর্তীতে বিভাগের শিক্ষকদের সাথে আলোচনা করে আমরা খুব শীঘ্রই বিভিন্ন ব্যাচের পরীক্ষার তারিখ নির্ধারণ করবো। সোসাইটির নির্বাচনসহ অন্যান্য দাবিগুলোও অতিদ্রুত সমাধান করবো।’

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মোঃ আবু তাহের বলেন, ‘প্রত্নতত্ত্ব বিভাগের সেশনজট নিরসনের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে যে ধরনের পদক্ষেপ নেওয়া লাগে, আমরা সেই পদক্ষেপগ নিয়ে দ্রুত এ সমস্যার সমাধান করবো।’ 

ব্রেকিংনিউজ/এম

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি