ডেঙ্গু জ্বরে ২৩১ জনের ‘মৃত্যুর তথ্য’: স্বাস্থ্য অধিদফতর

স্টাফ করেসপন্ডেন্ট
২৮ সেপ্টেম্বর ২০১৯, শনিবার
প্রকাশিত: ১২:১০ আপডেট: ০২:৩৮

breakingnews

জুলাই-আগস্টে মহামারি আকার ধারণ করা ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছে ২৩১ জনের মৃত্যুর তথ্য পেয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনস্থ স্বাস্থ্য অধিদফতর। 

শুক্রবার (২৮ সেপ্টেম্বর) পর্যন্ত তারা এই মৃত্যুর তথ্য পেয়েছে। অধিদফতরের ন্যাশনাল হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে এসব তথ্য পাওয়া গেছে।

মৃত্যুগুলো নিয়ে পর্যালোচনা করছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) পাঠানো হয়েছে। প্রতিষ্ঠানটি এর মধ্যে ১৩৬ জনের মৃত্যু পর্যালোচনা করে ৮১ জনের মৃত্যু ডেঙ্গুজনিত কারণে বলে নিশ্চিত করেছে।

বিভিন্ন গণমাধ্যমের নিজস্ব হিসাব মতে মৃত্যুর সংখ্যা আরো বেশির খবর আসলেও স্বাস্থ্য অধিদফতর তা নাকোচ করে দিয়েছিল। এখনও দেশের বিভিন্ন স্থানে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা বাড়ছে। যেগুলো এখনও সরকারি তালিকায় অন্তর্ভুক্ত হয়নি।

বিভিন্ন হাসপাতাল সূত্র বলছে, মৃতের সংখ্যা আরো বেশি হবে। ডেঙ্গুতে প্রতিদিনই মৃত্যুর মিছিল লম্বা হচ্ছে। ডেঙ্গু সন্দেহে ২৩১ জনের মৃত্যুর তথ্যের মধ্যে রাজধানীর সরকারি হাসপাতালগুলোর মধ্যে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ৪০ জন, মিটফোর্ডে ২ জন, ঢাকা শিশু হাসপাতালে ১৫ জন, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে ৭ জন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ৩ জন, মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে ১৫ জন, সম্মিলিত সামরিক হাসপাতালে ১ জন ও কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ২ জনসহ বিভিন্ন সরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে মোট ৮৫ জন ডেঙ্গু রোগীর মৃত্যুর তথ্য এসেছে।

অন্যদিকে বেসরকারি হাসপাতালে রয়েছেন ১০৪ জনের মৃত্যু তথ্য। রাজধানীতে সরকারি ও বেসরকারি মিলে মোট ১৮৯ জনের মৃত্যুর তথ্য পাঠানো হয়েছে। ঢাকা শহর ছাড়া ঢাকা বিভাগে ৯ জন, চট্টগ্রাম বিভাগে ৪ জন, খুলনায় ১১ জন, রংপুরে ৪ জন, রাজশাহীতে ৫ জন, বরিশালে ৫ জন, ময়মনসিংহ বিভাগে ৪ জন মারা যাওয়ার খবর এসেছে  স্বাস্থ্য অধিদফতরে।

শুক্রবার পর্যন্ত রাজধানীর ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ৫৬৭ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন। ঢাকার বাইরে ৯৯০ জন ডেঙ্গু আক্রান্ত রোগী হাসপাতালে  চিকিৎসা নিচ্ছেন।  সব মিলিয়ে সারা দেশে মোট ভর্তি রয়েছেন এক হাজার ৫৫৭ জন।

গত জানুয়ারি থেকে এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্তে হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন ৮৬ হাজার ৯০৩ জন। হাসপাতাল থেকে সুস্থ হয়ে ছাড়পত্র পেয়েছেন ৮৫ হাজার ১১৫ জন। অর্থাৎ আক্রান্তদের মধ্যে ৯৮ ভাগ রোগীই ইতিমধ্যে ছাড়পত্র পেয়েছেন।

ব্রেকিংনিউজ/ এসএ 

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি