শিরোনাম:

যেসব খাবার পোষা পাখির জন্য ক্ষতিকর

নিউজ ডেস্ক
১ জুন ২০১৮, শুক্রবার
প্রকাশিত: 2:19
যেসব খাবার পোষা পাখির জন্য ক্ষতিকর

আমরা যারা আমাদের পোষা পাখিকে ভালবাসি তারা অনেক সময়ই আমাদের নিজেদের খাবার পাখিদের খেতে দেই! এসব খাবারের মধ্যে কিছু খাবার আছে যা আপনার প্রিয় পাখিটির মৃত্যুর কারণ হতে পারে। তাই আমাদের যেনে রাখা ভাল কোন কোন খাবার আমাদের পাখির জন্য বিষাক্ত।
 
চকোলেট: চকোলেট পাখির জন্য খুবই ক্ষতিকর। চকোলেট প্রথমে পাখির হজম প্রক্রিয়া (পাচনতন্ত্র) কে দুর্বল করে দেয়। যার ফলে পাখি বমি ও পাতলা পায়খানায় আক্রান্ত হয়। এর পরে আস্তে আস্তে পাখির কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র আক্রান্ত হয় ও হৃদরোগে আক্রান্ত হয়ে পাখি মৃত্যুবরণ করে।
 
লবণ: মাত্রাতিরিক্ত লবণ অথবা লবণাক্ত খাবার পাখির জন্য ক্ষতিকর। এর কারণে পাখির নানাবিধ শারীরিক সমস্যা দেখা দিতে পারে যেমন অতিরিক্ত পানির পিপাসা, পানি শূন্যতা এবং কিডনি অকেজো হয়ে মৃত্যুবরণ। তাই সর্বদা মাত্রাতিরিক্ত লবণ অথবা লবণাক্ত খাবার যেমন ক্রাকারস, চিপস, সল্টেড বাদাম দেয়ার ব্যাপারে সাবধানতা অবলম্বন করতে হবে।
 
ক্যাফেইন: ক্যাফেইনযুক্ত পানীয় যেমন সোডা, কফি ইত্যাদি পাখিকে খাওয়ানো থেকে বিরত থাকুন। এসব পানীয় পাখির হৃদস্পন্দন বাড়িয়ে দেয় যা কিনা পাখির হৃদপিণ্ডকে অকেজো করে দিতে পারে।
 
মাশরুম: মাশরুম একটি ছত্রাক। এটি পাখির পরিপাকতন্ত্রকে বিকল করে দিতে পারে।
 
পেঁয়াজ: মাত্রাতিরিক্ত পেঁয়াজ পাখির জন্য ক্ষতিকর। যা কিনা বমি, ডায়রিয়া, এবং অন্যান্য পরিপাকতন্ত্রের সমস্যার সৃষ্টি করে।
 
টমেটো পাতা: আমরা অনেক সময় আমাদের পাখিকে টমেটো খেতে দেই। কিন্ত মনে রাখতে হবে টমেটো পাতা পাখির জন্য খুবই বিষাক্ত। টমেটো একটি দ্রুত পচনশীল সব হওয়ার কারণে আমাদের দেশে টমেটোতে মাত্রাতিরিক্ত ফরমালিন মেশানো হয়। তাই টমেটো দেয়ার পূর্বে খুব ভাল করে ধুয়ে পাতা/বোঁটা পরিষ্কার করে দিতে হবে।
 
আপেলের বীজ: আমরা আমাদের পাখিকে আপেল খেতে দেই। আপেল খেতে দেয়ার সময় লক্ষ্য রাখতে হবে যেন পাখি বেশি পরিমাণে আপেলের বীজ না খায়। কারণ বৈজ্ঞানিক গবেষণায় প্রাপ্ত ফলাফলে জানা যায় আপেলের বীজে স্বল্প মাত্রায় সায়ানাইড পাওয়া যায়। সুতরাং মাত্রাতিরিক্ত আপেলের বীজ পাখির জন্য ঝুঁকিপূর্ণ।
 
অ্যালকোহল বা মদ: অ্যালকোহল বা অ্যালকোহলসমৃদ্ধ পানীয় পাখির অঙ্গপ্রত্যঙ্গ কে অচল করে দেয় যা কিনা পাখির মৃত্যুর কারণ হতে পারে!
 
ব্রেকিংনিউজ/জিসা
 

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2