শিরোনাম:

হাতের শক্তি বাড়ানোর ব্যায়াম

স্বাস্থ্য ডেস্ক
৭ জুন ২০১৮, বৃহস্পতিবার
প্রকাশিত: 3:15
হাতের শক্তি বাড়ানোর ব্যায়াম

কখনো কি ভেবেছেন সারাদিন আপনি কতবার হাতের ব্যবহার করেন? এটা হয়তো তেমনভাবে গুনি না আমরা। তবে হাত ছাড়া জীবনযাপনের কথা ভাবতেই কষ্ট হয়।কিছু রোগ রয়েছে যেগুলো হাতের গতিশীলতাকে ক্ষতিগ্রস্ত করে। যেমন আরথ্রাইটিস, ডিজেনারেটিভ জয়েন্ট ডিজিজ ইত্যাদি। হাতের জড়তা কাটাতে নিয়মিত ব্যায়াম করা প্রয়োজন।

হাতের জড়তা কাটানোর কিছু ব্যায়ামের কথা জানিয়েছে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই।

১. ফিস্ট

ফিস্ট হাত ও আঙুলের জন্য একটি ভালো ব্যায়াম। এই সহজ ব্যায়ামটি আপনি যেকোনো সময়, যেকোনো জায়গায় বসে করতে পারেন।

আপনার বাম হাতকে নিন।
হাতকে একবার মুঠো করুন, আবার ছাড়ুন।
১০ বার এভাবে করুন।
এভাবে ডান হাতেও পদ্ধতিটি অনুসরণ করুন।
ফিঙ্গার লিফট

এই ব্যায়ামটি আঙুলের নমনীয়তা ও গতিশীলতা বাড়াবে।

একটি সমতল টেবিলে ডান হাত রাখুন।
এবার বুড়ো আঙুলকে উঁচু করুন। এভাবে পাঁচ সেকেন্ড থাকুন। এরপর আঙুলকে নিচে নামান।
এভাবে প্রতিটি আঙুলে এই পদ্ধতি অনুসরণ করুন।
আবার বাম হাতে এই পদ্ধতি অনুসরণ করুন।
প্রতি হাতে ১০ থেকে ১২ বার করুন।

ব্রেকিংনিউজ/ এমজি

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2