শিরোনাম:

স্বাস্থ্যরক্ষায় সাত রঙের সবজি খান

নিউজ ডেস্ক
৮ জুন ২০১৮, শুক্রবার
প্রকাশিত: 11:33
স্বাস্থ্যরক্ষায় সাত রঙের সবজি খান

আমরা বেশিরভাগ সময়ই সবুজ শাকসবজি নিয়েই কথা বলি। সবুজ সবজি স্বাস্থ্যের জন্য ভালো সবারই জানা। কিন্তু বাকি রঙিন সবজিগুলোর গুণাগুণ অনেকেরই হয়তো জানা নেই। রঙিন ফলমূল ও শাকসবজিতে পুষ্টির মান বেশি। কেননা যে সব পিগমেন্ট সবজি ও ফলকে রঙিন করে তা শরীরের জন্য অত্যন্ত উপকারী।
 
বেশিরভাগ পিগমেন্টই হচ্ছে অ্যান্টি-এজিং ও অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান। এইসব পিগমেন্ট শরীরের বিভিন্ন অংশে কাজ করে থাকে। কিছু কাজ করে চুলের জন্য৷ কিছু কাজ করে কোমল ত্বকের জন্য। মোটকথা এইসব পিগমেন্ট মানবদেহের প্রতিটি অংশে আলাদাভাবে কাজ করে ভিতর থেকে আরো সুন্দর করে তোলে। অ্যান্টি-এজিং পিগমেন্ট মানবদেহর ত্বককে বয়সের ছাপ থেকে রক্ষা করে।
 
অ্যান্টি-অক্সিডেন্ট মানবদেহকে বিভিন্ন ধরনের রোগের হাত থেকে রেহাই দেয়৷ রক্তকে শুদ্ধ করে। একটি নতুন গবেষণা মতে, রঙিন ফলমূলে বিদ্যমান অ্যান্টি-অক্সিডেন্ট ডায়াবেটিস রোগীদের স্মৃতিশক্তি ও বোধশক্তি রক্ষা করে। কিন্তু সব ধরনের রঙিন পিগমেন্ট উদ্ভিদ থেকে পাওয়া যায়৷ এদেরকে হাইপো-কেমিকেল বলা হয়। উদ্ভিদ ছাড়া অন্য কোনোভাবে এই ধরনের পিগমেন্ট পাওয়া যায় না।
 
হাইপো-কেমিক্যাল অ্যান্টি-এজিং থেকে শুরু করে ওজন কমানোর মত সব কাজে মানব শরীরকে তৈরি করতে পারে। যত বেশি রকমের রঙিন ফলমূল শাকসবজি তত রকমের উপকারিতা।
 
গবেষণায় দেখা গেছে, যারা প্রাকৃতিকভাবে রঙিন ফলমূল ও শাকসবজি প্রতিদিনকার খাদ্য তালিকায় রাখেন, তাদের কম বয়সী দেখায় এবং তারা সু-স্বাস্থ্যের অধিকারী।
পরবর্তী সময়ে বাজার থেকে ফলমূল ও শাকসবজি কেনার সময় রঙিন ফলমূল ও শাকসবজি বেছে নিন। এতে করে একটি রঙিন খাদ্য তালিকা শরীরকে সহজেই সুস্থ রাখতে পারবেন।
 
ব্রেকিংনিউজ/জিসা
 

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2