শিরোনাম:

ফিল্টার বিড়ির ওপর প্রস্তাবিত কর প্রত্যাহার দাবি

স্টাফ করেসপন্ডেট
১১ জুন ২০১৮, সোমবার
প্রকাশিত: 3:31
ফিল্টার বিড়ির ওপর প্রস্তাবিত কর প্রত্যাহার দাবি

আগামী ২৯ জুন বাজেট চূড়ান্ত করার আগে ফিল্টার বিড়ির ওপর প্রস্তাবিত ২৫ শতাংশ কর প্রত্যাহারের দাবি জানিয়েছে বাংলাদেশ বিড়ি শিল্প মালিক সমিতি।

সোমবার (১১ জুন) জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে তারা এ দাবি জানান।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, ২০১৭-২০১৮ অর্থবছরে বিড়ি শিল্পের উপর ট্যাক্স বৃদ্ধি করে ইতিহাস গড়েছিলেন অর্থমন্ত্রী। সেই ঘানি বহু বছর টানতে হবে বিড়ি শিল্প মালিকদের। তারপরেও প্রস্তাবিত বাজেটে বিড়ির মূল্য ১২ টাকা থেকে বাড়িয়ে ১৫ টাকা করেছে অথচ গত ২০ মে বিড়ি মালিক সমিতির সঙ্গে বৈঠকে অর্থমন্ত্রী বলেছিলেন তিনি বৃদ্ধির উপর কর বৃদ্ধি করবেন না।

বক্তারা আরও বলেন, কম দামি সিগারেটের মূল্য প্রস্তাবিত বাজেটে তিন টাকা কমানো হয়েছে আর অপরিবর্তিত রাখা হয়েছে সম্পূরক শুল্ক বেশি দামি সিগারেটের সম্পন্ন হয়নি। অর্থমন্ত্রী এসব সিদ্ধান্তের ফলে দেশীয় কুটির শিল্প ধ্বংস হয়ে যাবে বেকার হয়ে পড়বে লাখ লাখ শ্রমিক।

এ সময় তারা দাবি করে বলেন প্রস্তাবিত বাজেটে দেশীয় সিগারেটের শিল্পের কোনো নিরাপত্তা দেয়া হয়নি বরং ব্রিটিশ আমেরিকান টোব্যাকো কোম্পানির সিগারেটের দাম কমানো হয়েছে। প্রস্তাবিত বাজেটে দেশীয় বিড়ি-সিগারেটের বাজার বহুজাতিক কোম্পানির হাতে তুলে দেওয়ার জন্য সুক্ষ চক্রান্তের বহিঃপ্রকাশ ঘটেছে বলে তারা মনে করেন।

এ সময় তারা কিছু দাবি জানান
প্রস্তাবিত বাজেটে বিড়ির ওপর আরোপিত মূল্য প্রত্যাহার করতে হবে। বিড়ি শিল্পকেও সিগারেটের ন্যায় ২০৪০ সাল পর্যন্ত সময় দিতে হবে। বিড়িকে কুটিরশিল্প হিসেবে ঘোষণা দিতে হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিড়ি শিল্প মালিক সমিতির সহ-সভাপতি ও রংপুর গফুর বিড়ি ফ্যাক্টরী ব্যবস্থাপনা পরিচালক নাদের হোসেন, আকিজ বিড়ি ফ্যাক্টরী মহাব্যবস্থাপকও মালিক প্রতিনিধি কাজী আনোয়ারুল ইসলাম প্রমুখ।

ব্রেকিংনিউজ/এএইচএস/এইচএ

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2