শিরোনাম:

রাশিয়ায় যেভাবে বিশ্বকাপ জিতবে ব্রাজিল

স্পোর্টস ডেস্ক
১২ জুন ২০১৮, মঙ্গলবার
প্রকাশিত: 9:05 আপডেট: 9:06
রাশিয়ায় যেভাবে বিশ্বকাপ জিতবে ব্রাজিল

তারকাখচিত ব্রাজিলকে বলা হচ্চে রাশিয়া বিশ্বকাপের সবচেয়ে ফেবারিট দল। নেইমার, কুতিনহো, জেসুস, ফিরমিনো, মার্সেলোরাও আছে সেরা সময়ে। কিন্তু অতীতে এমন ঘটনাও দেখা গেছে- সবচেয়ে তারকাবহুল দল নিয়েও বিশ্বকাপ জিততে পারেনি অনেকেই। এবার কি পারবে ব্রাজিল? বিশ্বকাপ জিততে কী কী করণীয় তিতের শিষ্যদের। 

দুদিন বাদেই পর্দা উঠছে রাশিয়া বিশ্বকাপের। বিশ্বকাপের সোনালী ট্রফিটা নিজেদের করে নিতে লড়াই করবে ৩২টি দেশ। ১৫ জুলাই মস্কোর লুঝিনিকিতে হবে ফাইনাল। 

২০১৪ বিশ্বকাপে ঘরের মাঠে জার্মানির কাছে ৭-১ গোলে পরাজয়ের সেই দুঃসহ স্মৃতি এখনও তাড়া করে সেলেসাওদের। এবার নেইমারদের বিশ্বকাপ জয় প্রধানত তিনটি বিষয়ের ওপর নির্ভর করছে। যার শুরুটাই হচ্ছে নেইমারের গোল পাওয়া। বাকি দুটির একটি ডিফেন্স, অন্যটি কোচ তিতের রণকৌশল। 

তিন মাসেরও বেশি সময় পর মাঠে নেমে গত দুটি প্রস্তুতি ম্যাচে গোল করে নেইমার জানান দিয়েছেন রাশিয়ায় ‘হেক্সা’ মিশনে তিনি শতভাগ প্রস্তুত। ২০১৪ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ইনজুরিতে পড়ে সেমিফাইনাল খেলতে পারেননি তিনি। ২০১৪ বিশ্বকাপের দুঃস্বপ্ন ভুলে বদলে যাওয়া দলটির নাম ব্রাজিল। দল হিসেবে তারা এখন অনেক পরিণত, সুসংহত। তবে বিশ্বকাপ জিততে সেরা ফর্মেই থাকতে হবে নেইমারকে। 

রাশিয়া বিশ্বকাপে ব্রাজিল বিশ্বমানের ডিফেন্স নিয়েই শুরু করছে। তবে দুই সেন্ট্রাল ডিফেন্ডার মিরান্ডা ও থিয়াগো সিলভার বয়স ৩০ পেরিয়েছে। এখানে একটু পিছিয়ে পড়তে পারে ব্রাজিল। যদিও বাছাইপর্বের ১৮ ম্যাচে ১১ গোল হজম করেছে তারা। দিয়েছে তার তিনগুণ। তবে দানি আলভেসের মতো অভিজ্ঞ রাইটব্যাককে নিশ্চিতভাবেই মিস করবে তিতে। যেখানে ব্রাজিলের রক্ষণের দায়িত্ব থাকবেন এবার মার্সেলো। রিয়াল মাদ্রিদের এই তারকার নেতৃত্বেই রক্ষণ দূর্গ গড়ে তুলবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

বলা হয়ে থাকে ফুটবল ১২ জনের খেলা। একাদশের বাইরে ১২তম সদস্যটি হচ্ছে কোচ। একজন কোচের মস্তিষ্ক ও রণকৌশল দুর্বল দলকেও ভালো কিছু এনে দিতে পারে। ব্রাজিল দলের ওপর কোচ তিতের অসীম প্রভাব রয়েছে। তার হাতে পড়েই গত দুই বছরে বদলে গেছে ব্রাজিল। তিতের মন্ত্রেই বাছাইপর্বের ১৮ ম্যাচের ১৭টিতে জিতে প্রথম দল হিসেবে বিশ্বকাপ নিশ্চিত করে ব্রাজিল। রাশিয়ায় ‘হেক্সা’ জয়েও তিতের রণনীতি নির্ভুল ও জাদুকরী হতে হবে। 

ব্রেকিংনিউজ/এমআর

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2