শিরোনাম:

পাঁচ যোগাসনে কমবে কাজের চাপ

লাইফস্টাইল ডেস্ক
২২ জুন ২০১৮, শুক্রবার
প্রকাশিত: 10:09 আপডেট: 10:11
পাঁচ যোগাসনে কমবে কাজের চাপ

কোনও কৃত্রিম উপায় নয়, প্রাকৃতিক উপায়ে শরীরকে সুস্থ রাখার অন্যতম মাধ্যম হল যোগাসন। হৃদরোগসহ বিভিন্ন রোগ থেকে মুক্ত রাখে এক একটি আসন। এটি শরীরের মেদ কমাতে এবং তাকে সঠিক মাত্রা দিতেও যোগব্যায়ামের কৃতিত্ব অনস্বীকার্য। শুধু শারীরিক ভাবে নয়, মানসিকভাবেও সুস্থ রাখে যোগব্যায়াম।

যারা ঘণ্টার পর ঘণ্টা বসে কম্পিউটার কাজ করে, তাদের মধ্যে পিঠের ব্যাথা, ঘাড় ব্যাথা এবং ওজন বৃদ্ধির সমস্যা থেকেই যায়। এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে যোগাসন। 

জেনে নেওয়া যাক কোন পাঁচটি যোগা, যা কাজের সময় রাখবে চাপ মুক্ত।

ট্রি পজ
টোয়ের উপর তথা পায়ের আঙুলের উপরে শরীরের সমস্ত ভাড় দিয়ে দাঁড়ানোর পর পুরো শরীর উপরের দিকে টান দিতে হবে। তার সঙ্গে যতটা সম্ভব হাত দু’টিকেও উপরের দিকে টেনে রাখতে হবে। তারপর একটা লম্বা নিশ্বাস নিয়ে কিছু সময়ের জন্য ওই অবস্থায় দাঁড়িয়ে থাকলেই কিছু সময়ের জন্য আরাম পাওয়া সম্ভব। দিনে ১০ বার এই ব্যায়াম করা যেতে পারে।

ঘাড় ঘোরান
ডান দিক থেকে একবার বাঁ দিকে, আবার বাঁ দিক থেকে ডান দিক থেকে এবং উপর থেকে নিচে, নীচে থেকে উপরে চোখ বন্ধ করে ঘার ঘোরালে অনেকটাই স্বস্তি মিলবে কাজের সময়। এটি একটি গতিশীল স্ট্রাকিং ব্যায়াম যা ঘাড়ের পেশিগুলিকে শিথিল রাখে।

হাতের ব্যায়াম
সোজাভাবে বসে, দু’টো হাত-ই সোজা রাখুন। তারপর শক্ত করে হাত মুঠো করে রাখার পর আস্তে আস্তে খুলতে হবে। এই ব্যায়াম হাতের সমস্ত ব্যাথা থেকে রাখবে মুক্ত।

পিঠের ব্যায়াম
এই ব্যায়াম আপনার শরীরের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। প্রথমে এক হাতে দিয়ে চেয়ারটাকে ধরতে হবে। তারপর অন্য হাত প্রসারিত করে পাশে বাঁকাতে হবে। তারপর যে জায়গা থেকে শুরু করা হয়েছিল, আবার সেই অবস্থানে ফিরে যেতে হবে এবং পুনরায় একই জিনিস করতে হবে। ২০-২৫ সেকেন্ড এই অবস্থায় নিজেকে স্থির রাখতে হবে।

পেটের ব্যায়াম
দুই পা সোজাভাবে ছড়াতে হবে। তারপর পায়ের দু’টি আঙুল দিয়ে একে অপরের সঙ্গে যুক্ত করে রাখতে হবে। এবং দু’টি হাত দু’হাঁটুর উপর থেকে। তারপর এই অবস্থায় প্রায় বিশ মিনিট নিজেকে স্থির রাখতে হবে।

ব্রেকিংনিউজ/এইচএ

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2